Opu Hasnat

আজ ১৪ জুলাই রবিবার ২০২৪,

রাসেল ভাইপার সন্দেহে দুর্গাপুরে অজগর সাপ হত্যা! নেত্রকোনা

রাসেল ভাইপার সন্দেহে দুর্গাপুরে অজগর সাপ হত্যা!

নেত্রকোনার দুর্গাপুরে বিষাক্ত রাসেলস ভাইপার মনে করে একটি অজগর সাপের বাচ্চাকে পিটিয়ে মেরেছে এলাকাবাসী। রোববার (২৩ জুন) দিবাগত রাতে উপজেলার দুর্গাপুর ইউনিয়নের ফারংপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। 

স্থানীয় সূত্রে জানা যায়, রোববার রাতে ফারংপাড়া গ্রামের রাস্তায় একটি মোটরসাইকেলের চাকার নিচে পড়ে একটি অজগর সাপের বাচ্চা। পরবর্তিতে ওই সাপটিকে এলাকাবাসী রাসেলস ভাইপার ভেবে আতঙ্কিত হয়ে পিটিয়ে হত্যা করে। পরবর্তীতে এটি একটি অজগর সাপের বাচ্চা ছিল বলে বুঝতে পারে তারা। 

এদিকে, এর আগেও গত ১৯ জুন দুর্গাপুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নের ফেচিয়া উত্তর পাড়া গ্রামে মাছ ধরা জালে একটি অজগর সাপ ধরা পড়ে। পরে স্থানীয়রা ওই অজগর টিকে পিটিয়ে হত্যা করে। এর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে রাসেলস ভাইপার বলে ভাইরাল করলে চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

দুর্গাপুর উপজেলা বন কর্মকর্তা মো. দেওয়ান আলী বলেন, পিটিয়ে যে সাপটিকে হত্যা করা হয়েছে সেটি একটি অজগর। রাসেলস ভাইপার বা যেকোনো সাপকে হত্যা না করে জাতীয় হেল্পলাইন ৩৩৩ নম্বরে কল বা বনবিভাগকে জানাইলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেব।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এম রকিবুল হাসান জানান, দুর্গাপুরে রাসেলস ভাইপার সাপের দেখা মেলার ঘটনাটি এখন পর্যন্ত সঠিক নয়। সচেতনতা বৃদ্ধির লক্ষে ইতোমধ্যে মাইকিং করা হবে। যারা সামাজিক যোগাযোগের মাধ্যমে এ ধরনের গুজব ছড়াচ্ছে তাদের শনাক্ত করে ব্যবস্থা নেয়া হবে।