Opu Hasnat

আজ ২২ মে বুধবার ২০২৪,

বলইবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শতভাগ সাফল্য বাগেরহাট

বলইবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শতভাগ সাফল্য

বাগেরহাটের মোরেলগঞ্জে এবার এসএসসির ফলাফলে শতভাগ সাফল্য অর্জন করেছে উপজেলার ৯ নং বলইবুনিয়া ইউনিয়নের কালিকাবাড়ি বাজারে বাগেরহাট-শরনখোলা বগি আঞ্চলিক মহাসড়কের পাশে অবস্থিত প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান বলইবুনিয়া মাধ্যমিক  বিদ্যালয়। এ বছর বিদ্যালয়টির ৬৪ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। ৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাশ করেছেন। তার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮ জন শিক্ষার্থী। সবমিলিয়ে স্কুলটির পাশের হার শতভাগ । 

উপজেলার বলইবুনিয়া ইউনিয়নে ১৯৭৩ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর ৫০ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু করেছিল। গত কয়েক বছর ধরে বিদ্যালয়টি এসএসসি পরীক্ষার ফলাফলের মাধ্যমে সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখেছেন। বর্তমানে এ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য এইচ এম বদিউজ্জামান সোহাগ। তিনি সভাপতির দায়িত্ব গ্রহন করার পর থেকে বিদ্যালয়টির শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নে আমুল পরিবর্তন হয়েছে, বিদ্যালয়টির অবকাঠামোগত উন্নয়নও চোখের পড়ার মত।

ভালো ফলাফল অর্জনের ব্যাপারে বলইবুনিয়া মাধ্যমিক  বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমির হোসেন দুলাল বলেন, আল্লাহর কাছে লাখো কোটি শুকরিয়া আমার স্কুলের সভাপতি অত্র এলাকার সংসদ সদস্য এইচ এম বদিউজ্জামান সোহাগ মহোদয়ের তত্ত্বাবধানে, শিক্ষকদের প্রচেষ্টা, এলাকাবাসীর সহযোগিতা ও শিক্ষার্থীদের পরিশ্রমের ফলে এত বড় অর্জন এসেছে। তিনি বলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি, আমাদের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদে সমন্বিত আন্তরিক প্রচেষ্টা এই ফলাফল অর্জনে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে।

এ বছর বিদ্যালয়টি থেকে ১৮ জন শিক্ষার্থী জিপিএ-৫, ‘এ’, ২৮ জন ‘এ’ মাইনাস ১৬ জন এবং বাকি শিক্ষার্থীরাও ভালো ফলাফল অর্জন করেছে। আগামীতে এই বিদ্যালয়ের রেজাল্ট শতভাগের পাশাপাশি আরো ভালো হবে বলে আশা প্রকাশ করেন কর্মরত সকল  শিক্ষক  ও  অভিভাবকবৃন্দ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, বলইবুনিয়া মাধ্যমিক বিদ্যালয় তাদের শিক্ষার মান ধরে রেখেছে তাই এই সাফল্য। তিনি বলেন সংসদ সদস্য মহোদয় সার্বক্ষনিক বিদ্যালয়টির খোঁজ-খবর নেন, তাছাড়া প্রধান শিক্ষক সহ অন্যন্য শিক্ষকদের পাঠদানে আন্তরিকতা, মনোযোগী হওয়ায় ফলাফল ভালো হয়েছে। 

বিদ্যালয়টির নজরকাড়া সাফল্যের ব্যাপারে বাগেরহাট জেলার  অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) সাদিয়া ইসলাম মোরেলগঞ্জে বলইবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ভালো ফলাফল অর্জন করা শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন,  জিপিএ-৫ অর্জন একমাত্র উদ্দেশ্য হতে পারে না, পড়াশুনার পাশাপাশি সামাজিক সচেতন মানুষ হিসেবে বড় হতে হবে। তিনি বিদ্যালয়টির সাফল্য কামনা করেন।

বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি স্হানীয় সংসদ সদস্য, এইচ এম বদিউজ্জামান সোহাগ  সুন্দর ফলাফলের জন্য বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের অভিনন্দিত করেছেন। তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বির্নিমানে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে প্রতিটি শিক্ষার্থীকে পড়াশোনায় মনোযোগী হতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সময়ের মেধাবী এই শিক্ষার্থী তরুন এই সংসদ সদস্য সকল শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, পরীক্ষায় শুধু ভালো ফলাফল করলেই হবে না, শিক্ষার্থীদের ভালো মানুষ হতে হবে। ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। এই লক্ষ্যে শিক্ষার্থীদের যোগাযোগ দক্ষতা, চিন্তার দক্ষতা এবং সমস্যা সমাধানের দক্ষতার উপযোগী হয়ে উঠতে হবে।