Opu Hasnat

আজ ২২ মে বুধবার ২০২৪,

মোরেলগঞ্জে একটি মাদ্রাসার ১০ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনই ফেল! বাগেরহাট

মোরেলগঞ্জে একটি মাদ্রাসার ১০ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনই ফেল!

বাগেরহাটের মোরেলগঞ্জ  উপজেলার ১১ নং বহরবুনিয়া ইউনিয়নে অবস্থিত এমপিওভুক্ত সুর্যমুখী হাওলাদার বাড়ি বালিকা  দাখিল মাদ্রাসা থেকে এবার পরীক্ষায় অংশ নিয়েছিল ১০ পরীক্ষার্থী। তবে তাদের কেউ পাশ করতে পারেনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস  সূত্রে জানা গেছে, এবার দাখিল পরীক্ষায় অংশগ্রহণের জন্য সুর্যমুখী হাওলাদার বাড়ি বালিকা  দাখিল মাদ্রাসা থেকে ফরম পূরণ করেছিল ১০ শিক্ষার্থী। এর মধ্যে সবাই  পরীক্ষায়  অংশ নেয় । কিন্তু  ফলাফলে শতভাগ  ফেল করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মাদ্রাসার শিক্ষার্থীরা জানায়, ৯ জন শিক্ষকের মধ্যে ৭ জনই ক্লাসে নিয়মিত না, তাদের অদক্ষতায় এই মাদ্রাসায় শিক্ষার মান কমতে থাকে। মাদ্রাসাটি এমপিওভুক্ত হলেও  শিক্ষকরা নিয়মিত ক্লাস নিতেন না। এ কারণে ফলাফল খারাপ হয়েছে।

সরকার প্রতি মাসে এসব শিক্ষকদের কয়েক লাখ টাকা বেতন দিয়ে থাকে। প্রত্যন্ত গ্রামে এই মাদ্রাসার অবস্থান বিধায় এখানে কর্তৃপক্ষের ওতটা সুনজর নেই বলে ধারনা করা হচ্ছে।

এ ব্যাপারে ওই মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার মরতুজা বিল্লাহর সাথে তার মুঠোফোনে বারংবার যোগাযোগ করা হলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

তবে মাদ্রসা শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নে  বিগত ১ বছর মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান কয়েকটি পদক্ষেপ গ্রহন করেছিলেন।

এ ব্যাপারে বাগেরহাট জেলার  অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাদিয়া ইসলাম বলেন, আমরা প্রতিষ্ঠানটি পর্যবেক্ষণে রাখার পাশাপাশি ফলাফল কেন এতো খারাপ হলো তা যাচাই-বাছাই করব।