Opu Hasnat

আজ ২২ মে বুধবার ২০২৪,

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট আজ আন্তর্জাতিক

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট আজ

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে আজ । এ দফায় ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৯৪টি লোকসভা আসনে ভোট হচ্ছে। মঙ্গলবার (৭ মে) সকাল ৭টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

৯৪টি আসনে লড়াই করছেন ১৩৫১ জন প্রার্থী। মনোনয়ন জমা দিয়েছিলেন ২৯৬৩ জন। এ ধাপে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। জাতীয় পর্যায়ের বেশ কয়েকজন নেতৃবৃন্দও রয়েছেন।

তৃতীয় ধাপের লোকসভা নির্বাচনে ভোটে লড়ছেন- কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, প্রহ্লাদ জোশি ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কংগ্রেসের দিগ্বিজয় সিং, এনসিপি (এসপি)-এর সুপ্রিয়া সুলে ও সমাজবাদী পার্টির ডিম্পল যাদব।

আজ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হচ্ছে- আসাম, বিহার, ছত্তিশগড়, দাদরা ও নগর হাভেলি, দামান ও ডিউ, গোয়া, গুজরাট, জম্মু-কাশ্মীর, কর্নাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গে।

এর আগে গত ১৯ এপ্রিল লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ ধাপের ভোট ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে অনুষ্ঠিত হয়েছে। ভোট পড়েছে প্রায় ৬০ শতাংশ। ২৬ এপ্রিলে দ্বিতীয় দফায় ১৩ রাজ্যের ৮৯টি লোকসভা আসনে ভোট পড়েছে ৬৩ শতাংশ।

উল্লেখ্য, এ বছর লোকসভা নির্বাচন ৭ ধাপে অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় দফার ভোট হয়েছে। আগামী ১ জুন সপ্তম দফার মাধ্যমে ভারতের লোকসভা নির্বাচনের ইতি ঘটবে। ৪ জুন সবকটিরই ফলাফল ঘোষণা করা হবে।