Opu Hasnat

আজ ১৪ জুলাই রবিবার ২০২৪,

প্রেসিডেন্ট নির্বাচনে আবারও ‘বিপুল ভোটে’ জয়ী ভ্লাদিমির পুতিন আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচনে আবারও ‘বিপুল ভোটে’ জয়ী ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত তিন দিনের ভোট গ্রহণ শেষে রুশ নির্বাচন কমিশনের কর্তারা জানিয়েছেন ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন পুতিন।

প্রতিদ্বন্দ্বীদের মধ্যে কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিটোনভ মাত্র ৪ শতাংশের কম ভোট নিয়ে দ্বিতীয়, নবাগত ভ্লাদিস্লাভ দাভানকভ তৃতীয় এবং  লিওনিড স্লুটস্কি চতুর্থ হয়েছেন।

মূলত বুথ ফেরত জরিপের ওপর ভিত্তি করে এই ফল প্রকাশ করে রাশিয়ার সরকারি জরিপ সংস্থা ভিটিএসআইওএম যা সাধারণত আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগে করা হয়ে থাকে। খবর রয়টার্স      

১৯৯৯ সালের প্রথমবারের মত ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে চলেছেন পুতিন। আর এবারের জয় তাকে রাশিয়ার ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা রাষ্ট্রপ্রধানে পরিণত করতে যাচ্ছে।  

নির্বাচনে জয়লাভের পর এক ভাষণে ‘তার প্রতি সমর্থন ও বিশ্বাস রাখার জন্য’ রাশিয়ানদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন পুতিন। এসময় পশ্চিমাদের সমালোচনা করে তিনি বলেন, যারাই আমাদের ভয় দেখানো বা দমনের চেষ্টা করুক না কেন; ইতিহাসে কেউই এইসব করে সফল হয়নি, তাদের এই প্রচেষ্টা এখনো কাজে দিচ্ছে না, ভবিষ্যতেও দেবে না।