Opu Hasnat

আজ ২১ এপ্রিল রবিবার ২০২৪,

ব্যাডেন পাওয়েল (বিপি) দিবস উদযাপিত সংগঠন

ব্যাডেন পাওয়েল (বিপি) দিবস উদযাপিত

২২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী উদযাপিত হয়েছে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল এর ১৬৭তম জন্মদিন। দিবসটি বিশ্বে ব্যাডেন পাওয়েল বা বিপি ডে নামে খ্যাত। বাংলাদেশ স্কাউটস এর উদ্যোগে জাতীয় সদর দফতর , কাকরাইলে এবং সকল জেলা, উপজেলায় দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মাধ্যমে স্কাউট সদস্যরা দিবসটি উদযাপন করেন। দিবস উপলক্ষে জাতীয় স্কাউট ভবনে কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউটদের জন্য রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও ডকুমেন্টরী প্রর্দশন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কেক কাটার আয়োজন হয়। বিকেল ৪টায় জাতীয় স্কাউট ভবনে অনুষ্ঠিত বিপি দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ স্কাউটস জাতীয় কমিশনার ফেরদৌস আহমেদ। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার  ড. মোঃ মোজাম্মেল হক খান।

আলোচনা সভায়  ব্যাডেন পাওয়েল এর জীবনী ও কীর্তির উপর  আলোচনা করেন, বাংলাদেশ স্কাউটস এর সহ সভাপতি প্রফেসর  নাজমা শামস, জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোঃ আতিকুজ্জামান, জাতীয় কমিশনার (প্রশিক্ষন) আমিমুল এহসান খান পারভেজ, পালয়েটিভ কেয়ার ইউনিটের সভাপতি প্রফেসর ডাঃ নিজাম উদ্দিন ও উনু চিং,  নির্বাহী পরিচালক  (ভারপ্রাপ্ত) বাংলাদেশ স্কাউটস। অনুষ্ঠানে বিপি এর জীবনীর উপর প্রামান্যচিত্র প্রর্দশন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস জাতীয় কমিশনার, জাতীয় উপ কমিশনার, স্কাউট অফিসিয়ালবৃনদ এবং স্কাউট সদস্যগণ  এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 
 
১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লর্ড ব্যাডেন পাওয়েল লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি ১৯০৭ সালে ইংল্যান্ডে স্কাউট আন্দোলনের সূত্রপাত করেন । তাঁর প্রবর্তিত স্কাউট আন্দোলন বর্তমানে পৃথিবীর ১৭৪টি দেশে পরিচালিত হচ্ছে। স্কাউট আন্দোলনের প্রধান লক্ষ্য হলো শিশু-কিশোর- যুবকদের শারীরিক, মানসিক, আধ্যাত্মিক, সামাজিক ও বৃদ্ধিভিত্তিক বিকাশ ঘটিয়ে সুনাগরিক হিসেবে গড়ে তোলা।যাতে  তারা রাষ্ট্র ও সমাজের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।  বাংলাদেশ স্কাউটস এর বর্তমান  সদস্য ২৪ লক্ষের অধিক।

আলোচনা সভার সভাপতি জনাব ফেরদৌস আহদে  লর্ড ব্যাডেন পাওয়েল এর ১৬৭তম জন্মদিনে বাংলাদেশ স্কাউটস এর পক্ষ থেকে সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আজকের তরুণ প্রজন্ম  স্কাউটিং এর মাধ্যমে সুনাগরিক হয়ে গড়ে উঠার অঙ্গীকার নিয়ে সমাজকে বদলে দেয়া গুরু দায়িত্ব নিয়েছে। 

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মোঃ মোজ্জাম্মেল হক খান বলেন, প্রকৃতি থেকে স্কাউটিং শুরু হয়েছে। ব্যাডেন পাওয়েল বাল্য জীবনে প্রকৃতির সান্নিধ্যে ছিলেন। আফ্রিকার ম্যাফেকিং এ যুদ্ধকালীন অবরুদ্ধ থেকে স্থানীয় বালক বালিকাদের কাজে লাগিয়ে সফল হন। এই সফলতার মাধ্যমে পরীক্ষামূলকভাবে ১৯০৭ সনে বিপি ২০ জন বালক নিয়ে স্কাউট আন্দোলনের যাত্রা শুরু  করেন। তিনি সব কিছু মন দিয়ে দেখার আহবান জানিয়ে বলেন, যারা জীবনকে ভালোভাবে দেখতে পেয়েছে, তারাই জীবনকে গড়তে পেরেছে। তিনি সুন্দর জীবন গড়ার কাজে স্কাউটদের আত্মনিয়োগের আহবান জানান এবং দেশব্যাপী আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী স্কাউটদের মধ্যে পুরস্কার তুলে দেন। পরবর্তীতে প্রধান অতিথি ও অতিথিবৃন্দ স্কাউটদের নিয়ে কেক কেটে জন্মবার্ষিকী উদযাপন করেন। 

লর্ড ব্যাডেন পাওয়েল এর হাত ধরে সুনাগরিক তৈরী করার  এই আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্র্য়া ১১৭ বছর আগে।  আজকের এই দিনে বিশ্বব্যাপী শ্রদ্ধায় ভালোবাসায় ব্যাডেন পাওয়েলকে স্মরণ করে বিশ্বের প্রায় ৫৭ মিলিয়ন স্কাউট।  

এ দিবস উপলক্ষে বাংলাদেশ স্কাউটস এর সকল অঞ্চল, জেলা, উপজেলা স্কাউটস ও ইউনিটসমূহ আলোচনা সভা, র‌্যালী, কেক কাটা, প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে বর্ণাঢ্যভাবে দিবসটি উদযাপন করে ব্যাডেন পাওয়েলকে শ্রদ্ধার সাথে স্মরণ করে।  

এই বিভাগের অন্যান্য খবর