Opu Hasnat

আজ ১ মার্চ শুক্রবার ২০২৪,

নগরকান্দায় শিক্ষার্থীদের মহান মুক্তিযুদ্ধের গল্প শোনালেন কমান্ডার আলতাব খান ফরিদপুর

নগরকান্দায় শিক্ষার্থীদের মহান মুক্তিযুদ্ধের গল্প শোনালেন কমান্ডার আলতাব খান

ফরিদপুরের নগরকান্দায় শিক্ষার্থীদের মাঝে একাত্তরের কোদালিয়া  গণহত্যা ও ঐতিহাসিক ঘোড়ামারা বিলের যুদ্ধসহ  মুক্তিযুদ্ধের গল্প শোনালেন  যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলতাব হোসেন খান।

বৃহস্পতিবার  বিকালে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত  কোদালিয়া গ্রামে গনকবর  স্মৃতিসৌধের পাদদেশে  এ গল্প শোনানো হয়।   নগরকান্দা উপজেলা সদরের  সরকারি মহেন্দ্র নারায়ন  একাডেমির শিক্ষার্থীদের মাঝে নগরকান্দায় পাক সেনাদের সাথে  বীর মুক্তিযোদ্ধাদেও ঘোড়ামারার বিলের সম্মুখ যুদ্ধে নগরকান্দার মুক্তিযোদ্ধারা ঢাল সড়কি, বল্লম, টেট, দা বটি, খুন্তি, কোদাল দিয়ে ৩৪ জন পাকিস্তানি  সেনাকে সলিল  সমাদি করোর  এবং এর প্রতিবাদে পাকিস্তানী আর্মিরা  কোদালিয়া গ্রামে এসে ৩২ জনকে এক লাইনে দাড় করিয়ে গুলি করে গনহত্যা করার কাহিনী বর্ননা করেন ।  শতাধিক বাড়িতে  অগ্নিসংযোগ ও লুটপাট করে। সেই সাথে নিরীহ মহিলা শিশু সহ ৩২ জনকে একত্রিত করে গুলি করে হত্যা করে।

বীর মুক্তিযোদ্ধা আলতাব হোসেন খান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমার এই বর্ণনাগুলো যদি তোমরা সারা জীবন স্মরণ রাখো এবং ধারণ করো, তাহলেই তোমাদের নগরকান্দার মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানা থাকবে। এ সময়  উপস্থিত ছিলেন, সরকারি মহেন্দ্র নারায়ন  একাডেমীর প্রধান শিক্ষক বেলায়েত হোসেন মিয়া, জেলা পরিষদ সদস্য হাফিজুর রহমান শরীফ, কোদালিয়া  শহীদনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খন্দকার জাকির হোসেন নিলু, নগরকান্দা প্রেসক্লাবের সভাপতি মাহবুব আজাদ, খন্দকার গোলাম কিবরিয়া  সহ শহীদ  পরিবারের সদসবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।