Opu Hasnat

আজ ১ মার্চ শুক্রবার ২০২৪,

টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য ঘোষনা জাতীয়

টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য ঘোষনা

টাঙ্গাইলের ঐতিহ্যবাহী তাঁতের শাড়িকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে ঘোষণা করতে যাচ্ছে সরকার। আজ এ-সংক্রান্ত গেজেট প্রকাশ করবে পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি)।

বুধবার (৭ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এ তথ্য জানিয়েছেন।

এর আগে টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতি পেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্পনকশা ও ট্রেডমার্ক অধিদফতরে আবেদন করা হয়।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম ই-মেইলের মাধ্যমে আবেদন ও প্রয়োজনীয় তথ্য-প্রমাণ পাঠান। এরপর গতকাল মন্ত্রণালয়ে হার্ড কপি জমা দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে পেটেন্ট, শিল্পনকশা ও ট্রেডমার্কস অধিদফতর এ স্বীকৃতি প্রদান করে।

জানা গেছে, গত কয়েক বছরে বাংলাদেশের ২১ টি পণ্য জিআই হিসেবে নিবন্ধিত হয়েছে। আরও ১৪ পণ্যের জন্য নতুন করে আবেদন জমা পড়েছে। আবেদনের প্রক্রিয়ার মধ্যে আছে আরও ২ পণ্য।

উল্লেখ্য, বাংলাদেশের টাঙ্গাইল শাড়ি ভারতের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার পর এ নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়।

এতে শিল্প সচিব দ্রুত পণ্যটি জিআই নিবন্ধন দেওয়ার জন্য নির্দেশনা দেন। যদিও কোনো পণ্যের জন্য আবেদন করার অর্থ এই নয় যে, সেগুলো জিআই সনদ পাওয়ার যোগ্য বা পাবেই। নানারকম পরীক্ষা-নিরীক্ষার পর নির্ধারিত হয় যে কোন পণ্য এ তালিকায় উঠবে।

যাচাই-বাছাইয়ের পর এগুলোর কোনোটি যদি জিআই সনদ পেয়ে যায়, তাহলে তখন সেগুলো বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে বিশ্ব দরবারে পরিচিতি লাভ করবে।