Opu Hasnat

আজ ১ মার্চ শুক্রবার ২০২৪,

কুমিল্লা-১০ আসন থেকে বাদ পড়লেন ৪ জন কুমিল্লা

কুমিল্লা-১০ আসন থেকে বাদ পড়লেন ৪ জন

এবারের জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১০ (নাঙ্গলকোট-সদর দক্ষিণ-লালমাই) আসনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের আসনে মনোনয়ন প্রাপ্তদের তালিকা ঘোষণা করা হয়েছে। এ আসনে জমাকৃত সাতটি মনোনয়ন থেকে বিভিন্ন কারণে বাদ পড়েছেন চারজন।

সোমবার বিকেলে মনোনয়নপত্র বাছাই শেষে প্রার্থীদের নাম ঘোষণা করেন কুমিল্লা জেলা রির্টানিং অফিসার ও জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। 

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন, বাংলাদেশ জাকের পার্টি’র জাহাঙ্গীর আলম, গণফোরামের শহিদুল ইসলাম ভূঁইয়া, তৃণমূল বিএনপি’র আবুল কাশেম মজুমদার ও স্বতন্ত্র প্রার্থী এম অহিদুর রহমান।

এছাড়া বাকি ৩ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। মনোনয়নপত্র বৈধ প্রার্থীরা হলেন, বর্তমান অর্থমন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মিসেস জোনাকী হুমায়ুন, বাংলাদেশ কংগ্রেস মনোনীত প্রার্থী সাংবাদিক কামারুজ্জামান বাবলু।

বাংলাদেশ জাকের পার্টি’র জাহাঙ্গীর আলম তার হলফনামায় সম্পদের হিসাব বিবরণী না দেওয়ায় মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়। আয়কর রিটার্ন সার্টিফাইড কপি জমা না দেওয়ায় গণফোরামের শহিদুল ইসলাম ভূঁইয়ার মনোনয়ন অবৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

প্রস্তাব ও সমর্থনকারী এ আসনের ভোটার না হওয়ায় তৃণমূল বিএনপি’র আবুল কাশেম মজুমদার মনোনয়ন থেকে বাদ পড়েন। ফৌজদারি মামলার তথ্য গোপন করায় স্বতন্ত্র প্রার্থী এম অহিদুর রহমান মনোনয়ন বাতিল করা হয়।

কুমিল্লা-১০ সংসদীয় আসনের বর্তমান ভোটার ৬ লাখ ২১ হাজার ৯২২ জন। এর মধ্যে নাঙ্গলকোট উপজেলায় ভোটার  ৩ লাখ ৩০ হাজার ৭২৮ জন, লালমাই  উপজেলায় ১লাখ ৫৯ হাজার ৩৪০জন ও সদর দক্ষিণ উপজেলায় ১ লাখ ৩১ হাজার ৮৫৪ জন। সদর দক্ষিণ ও লালমাই উপজেলার চেয়ে নাঙ্গলকোট উপজেলায় ৩৯ হাজার ৫৩৪ ভোট বেশি।