Opu Hasnat

আজ ১ মার্চ শুক্রবার ২০২৪,

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের অবিশ্বাস্য জয় খেলাধুলা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের অবিশ্বাস্য জয়

১১ বছর পর দক্ষিণ আফ্রিকাকে টি-২০তে হারালো বাংলাদেশ। স্বর্ণা আক্তারের অবিশ্বাস্য বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে তাদের ঘরের মাঠেই হারাল বাংলাদেশের টাইগ্রেসরা । ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় ১৩ রানে জয় পায় বাংলা‌দেশ। সেইসাথে ইতিহাসের পাতায় নিজেদের নাম লিখলেন নিগার সুলতানা জ্যোতিরা।

এই জয়ে দুর্দান্ত বোলিং করেন স্বর্ণা আক্তার, মাত্র ৪ ওভারে ২৮ রানে ৫ উইকেট শিকার করেন তিনি।

রোববার (৩ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার বেনোনিনের উইলোমুর পার্কে টস জিতে প্রথমে ব্যাট করে ২ উইকেটে ১৪৯ রান করে বাংলাদেশ। দলের হয়ে ৫৯ বলে ৬ টি চার আর এক ছক্কায় ৬২ রানের ইনিংস খেলেন মুর্শিদা খাতুন। অধিনায়ক নিগার সুলাতান ২১ বলে ৬টি বাউন্ডারি দিয়ে ৩৪ রানের অনবদ্য ইনিংস খেলেন। এছাড়া ২৪ বলে ২৪ আর ১৭ বলে ১৬ রান করে ফেরেন শামিমা সুলতানা ও সোবহানা মুস্তারি।

১৫০ রানের টার্গেটে নেমে স্বর্ণ আক্তারের লেগ স্পিনে ব্রিভান্ত হয়ে ২০ ওভারে ৮ উইকেটে ১৩৬ রান ‍তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে ওপেনার অ্যানেকে বোশ ৪৯ বলে ৯টি চার আর এক ছক্কায় সর্বোচ্চ ৬৭ রান করেন। এছাড়া ২৬ বলে তিন চার আর এক ছক্কায় ৩০ রান করেন আরেক ওপেনার তাজমিন। বাংলাদেশ নারী দলের হয়ে স্বর্ণা আক্তার ৪ ওভারে ২৮ রানে ৫ উইকেট শিকার করেন।

এর আগে টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে বাংলাদেশ হারাতে পেরেছিল মাত্র একবার। আগের ১১ বারের মুখোমুখিতে একমাত্র জয়টি এসেছিল ২০১২ সালে প্রথম দেখায় মিরপুরে। এরপর সবকটিতে হার। এর মধ্যে ৮টি ম্যাচ বাংলাদেশ খেলেছে দক্ষিণ আফ্রিকার মাটিতে। কিন্তু কোনো বারই জিততে পারেননি। লম্বা সময় পর এবার প্রোটিয়াদের বিপক্ষে তীব্র লড়াই করে ম্যাচ জিতল বাংলাদেশ। সঙ্গে নিজেদের এগিয়ে যাওয়ার বার্তাও দিয়ে গেল।