Opu Hasnat

আজ ১ মার্চ শুক্রবার ২০২৪,

দুর্গাপুরে বিশ্ব এইডস দিবস পালিত নেত্রকোনা

দুর্গাপুরে বিশ্ব এইডস দিবস পালিত

নেত্রকোনার দুর্গাপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে বে-সরকারী উন্নয়ন সংস্থা দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) ও কারিতাস এর সহযোগীতায় বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। শনিাবর সর্বস্তরের অংশগ্রহনে নানা কর্মসুচীর মাধ্যমে এ দিবস পালিত হয়।

কর্মসুচীর মধ্যে সর্বস্তরের অংশগ্রহনে এক বর্ণাঢ্য র‌্যালী পৌরশহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে ‘‘কমিউনিটির আমন্ত্রন এইডস হবে নিয়ন্ত্রন” এই প্রতিপাদ্যে উপজেলা স্বাস্থ্য ও পপ কর্মকর্তা (ভারঃ) ডাঃ মাকসুদা আক্তার রিমি এর সভাপতিত্বে ডিএসকে সমৃদ্ধি প্রকল্পের সেকমো সারোয়ার হোসেন জীবন এর সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন, মেডিকেল অফিসার আব্দুল ওয়াদুদ, সাংবাদিক ধ্রুব সরকার, ডিএসকে‘র প্রকল্প সমন্বয়কারী রুপন কুমার সরকার, কারিতাস ময়মনসিংহ অঞ্চলের মাঠ কর্মকর্তা ছবি ম্রং প্রমুখ। 

বক্তারা বলেন, এইডস তিনটি পদ্ধতিতে ছড়ায়, একটি হলো দুজন মানুষের শারীরিক মিলনের মাধ্যমে, দ্বিতীয় ইনজেকশনের মাধ্যমে অর্থাৎ ইনজেকশন শেয়ার করা হলে বা রক্ত দেওয়ার মাধ্যমে হতে পারে, তৃতীয় মা থেকে সন্তানের হতে পারে মা যদি এইচআইভি পজিটিভ হয় তখন এটি সন্তানেরও হতে পারে। এ থেকে উত্তরনের জন্য নিজ নিজ অবস্থান থেকে জন সচেতনতায় এ বিষয় গুলো সকলকে প্রচার করতে আহবান জানানো হয়।