Opu Hasnat

আজ ১ মার্চ শুক্রবার ২০২৪,

সারা দেশে ভূমিকম্প জাতীয়

সারা দেশে ভূমিকম্প

ঢাকাসহ দেশে বিভিন্ন জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৪ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়।
 
আবহাওয়া অফিস জানিয়েছেন, ভূমিকম্পটির উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জে। এটি ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমকম্প, যা হালকা ধরনের। এটির উৎপত্তিস্থল ঢাকা থেকে ৮৩ কিলোমিটার দক্ষিণে। তাৎক্ষণিকভাবে এতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে এ ভূকম্পনের মাত্রা ছিল ৫.৫। এর উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা থেকে ৮ কিলোমিটার পূর্ব–উত্তর–পূর্বে।  

একই তথ্য দিয়েছেন সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারি আবহাওয়াবিদ শাহ মো. সজিব আহমদ।

এছাড়া সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা জানিয়েছেন, সকাল ৯টা ৩৫ মিনিট ৩৬ সেকেন্ডে ভূকম্পনটি অনুভূত হয়। রিখটার স্কেলে যা ৫ দশমিক ৬ মাত্রার। মাঝারি ধরনের এ ভূকম্পনটির উৎপত্তিস্থল ঢাকার আগারগাঁওয়ের আবহাওয়া অফিস থেকে ৮৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে লক্ষ্মীপুরের রামগঞ্জ।

এদিকে ভূমিকম্পের সময় রাজধানীতে অনেকেই আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসেন। সিলেট, কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর, রাজশাহী, রংপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া থেকেও ভূমিকম্পের খবর পাওয়া গেছে। সামাজিকমাধ্যমে অনেকেই নিরাপদ আছেন জানিয়ে পোস্ট দিচ্ছেন।
 
চলতি বছর এখন পর্যন্ত বাংলাদেশে ১০টি হালকা ও মাঝারি ধরনের ভূমিকম্প সংঘটিত হয়েছে। এতে জানমালের ক্ষয়ক্ষতি হয়নি।  

এর আগে সর্বশেষ ভূমিকম্পটি হয় ১৭ সেপ্টেম্বর টাঙ্গাইলে। সেটি ছিল ৪.২ মাত্রার। উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার দূরে টাঙ্গাইল সদরে। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ছিল এর অবস্থান।