Opu Hasnat

আজ ১ মার্চ শুক্রবার ২০২৪,

কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫.৩৯, ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে কুমিল্লা

কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫.৩৯, ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে

কুমিল্লা শিক্ষাবোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৫ দশমিক ৩৯ শতাংশ, যা গত দুই বছরের তুলনায় কম। ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা। 

এদিকে এই শিক্ষাবোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৬৫৫ জন, যা গত দুই বছরের তুলনায় কমেছে। ২০২২ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৭২ শতাংশ। ওই বছর জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৯৯১ জন। এ ছাড়া ২০২১ সালে পাসের হার ছিল ৯৭ দশমিক ৪৮ শতাংশ। আর জিপিএ-৫ ছিল ১৪ হাজার ১৫৩ জন।

রবিবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লার পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান সংবাদ সম্মেলন করে ফলাফল ঘোষণা করেন।

তিনি বলেন, গত বছর সকল বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হয়নি। এ বছর শুধু আইসিটি ছাড়া সকল বিষয়ে পূর্ণাঙ্গ নম্বরে পরীক্ষা হয়েছে। শুধুমাত্র আইসিটি বিষয়ে ৭৫ নম্বরে পরীক্ষা হয়েছে। এ জন্য পাসের হার ও জিপিএ-৫ কমেছে।

এ বছর কুমিল্লা বোর্ডের অধীনে শতভাগ পাস করেছে ১৭টি প্রতিষ্ঠান। আর পাসের হার শূন্য রয়েছে ফেনীর একটি প্রতিষ্ঠানে।

ফলাফল বিবরণীতে দেখা গেছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ড থেকে অংশগ্রহণ করেছে এক লাখ ১০ হাজার ৫৮০ জন। এর মধ্যে মেয়ে পরীক্ষার্থী ৬৩ হাজার ৬৩৯ জন এবং ছেলে ৪৬ হাজার ৯৪১ জন। সকল বিষয়ে উত্তীর্ণ হয়েছে ৮৩ হাজার ৩৭০ জন, যা মোট ফলাফলের ৭৫ দশমিক ৩৯ শতাংশ।

এবারের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৬৫৫ জন।

এ বছর ৪৬ হাজার ৯৪১ জন ছেলে ও ৬৩ হাজার ৬৩৯ জন মেয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ৩৪ হাজার ১৭৭ জন ছেলে ও ৪৯ হাজার ১৯৩ জন মেয়ে পাস করেছে। আর জিপি-৫ পেয়েছে দুই হাজার ১৩২ জন ছেলে ও তিন হাজার ৫২৩ জন মেয়ে শিক্ষার্থী।