Opu Hasnat

আজ ১ মার্চ শুক্রবার ২০২৪,

“আরবিএম মুক্ত স্কাউট গ্রুপের বার্ষিক ক্যাম্প, দীক্ষা অনুষ্ঠান ও তালের আঁটি রোপন” গাজীপুর

“আরবিএম মুক্ত স্কাউট গ্রুপের বার্ষিক ক্যাম্প, দীক্ষা অনুষ্ঠান ও তালের আঁটি রোপন”

বাংলাদেশ স্কাউটস, গাজীপুর জেলা স্কাউটস এবং গাজীপুর জেলা রোভারের “রাণী বিলাসমণি (আরবিএম) মুক্ত স্কাউট গ্রুপের ৩য় বার্ষিক গ্রুপ ক্যাম্প ২০২৩, ৪র্থ দীক্ষা অনুষ্ঠান এবং ২য় ব্যাজ প্রদান অনুষ্ঠান, ২৪ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, বাহাদুরপুর, গাজীপুর’এ সম্পন্ন হয়েছে। ক্যাম্পে অংশগ্রহণকারীদের মধ্যে ০৬ জন রোভার স্কাউট সদস্য দীক্ষা গ্রহণের মাধ্যমে রোভার স্কাউটিং-এ প্রবেশ করে।

২৫ নভেম্বর নবাগত সদস্যরা রোভার স্কাউট লিডারের নিকট থেকে দীক্ষা গ্রহণ করে। দীক্ষা গ্রহণকারী রোভার স্কাউট সদস্যরা হলেন মোঃ ফাহিম ভূঁঞা, মোঃ জুবায়েদ পাটোয়ারী, আহনাফ মুহতাসীম ত্বাবীব, রাকিবুল হাসান, মুশফিকুর রহমান তাহমিদ, এবং তানজিম আহমেদ আবিদ। দীক্ষা গ্রহণ শেষে রোভার স্কাউট সদস্যরা প্রশিক্ষণ কেন্দ্রে তালের আঁটি রোপন করে।

আরবিএম মুক্ত স্কাউট গ্রুপের সভাপতি ও বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার (আইসিটি) এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রীর একান্ত সচিব মোঃ আবু নাসার উদ্দিন বলেন, আমার বিশ্বাস এই স্কাউট আন্দোলনের মাধ্যমে সবার মননশীলতা, মানসিক বিকাশ অগ্রগতিতে সহায়ক হবে। তিনি আরও বলেন, নিজেদের বাড়ির আশেপাশের, সমাজের, সর্বোপরি দেশের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে সচেতনতা বৃদ্ধি মূলক কার্যক্রম সহজতর হবে।

ক্যাম্প পরিচালনা করেন গ্রুপ সম্পাদক ও রোভার স্কাউট লিডার এবং জেলা রোভার স্কাউট লিডার (ডিআরএসএল), গাজীপুর মোঃ আওলাদ হোসেন। উক্ত ক্যাম্প বাস্তবায়নে স্বেচ্ছাসেবক হিসেবে সহযোগিতা করেন বাংলাদেশ স্কাউটস জাতীয় নির্বাহী কমিটির ইয়ুথ সদস্য রোভার স্কাউট মোঃ রাকিব হাসান শিপু, পিএস, পিআরএস। বিভিন্নভাবে সহযোগিতা করেন গ্রুপের সহ-সভাপতি মোঃ এরশাদ হোসেন, গ্রুপ কমিটির সদস্য এবং বাংলাদেশ স্কাউটসের গবেষণা ও মূল্যায়ন বিষয়ক টাস্কফোর্সের সদস্য মোঃ আল-আমিন, স্কাউট লিডার মেরাজুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, রোভার স্কাউট প্রোগ্রাম, তাঁবুবাস, আত্মশুদ্ধি (ভিজিল) সম্পন্ন করে রোভার সহচর বৃন্দ দীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করে। ক্যারিয়ার প্ল্যানিং, স্কাউটস ওন, তাঁবু জলসা, হাইকিং, বনকলা, উপদল পদ্ধতি, ব্যবহারিক কাজ ইত্যাদি বিষয়াদি ক্যাম্পে অনুশীলন করে। জাতিসংঘ পরিবেশ কর্মসূচী (ইউএনইপি) ও বিশ্ব স্কাউট সংস্থার পরিবেশ বিষয়ক প্রোগ্রাম প্লাস্টিক টাইড টার্নার চ্যালেঞ্জ ব্যাজ (পিটিটিসিবি) এবং সনদপত্র বিতরণ করা হয়।