Opu Hasnat

আজ ১৯ জুলাই শুক্রবার ২০২৪,

স্বল্প অভিনয়েই যেন গল্প তিনি, লম্বা রেসে পা বাড়াতে চান আনিকা আইরা বিনোদন

স্বল্প অভিনয়েই যেন গল্প তিনি, লম্বা রেসে পা বাড়াতে চান আনিকা আইরা

ফয়সাল হাবিব সানি : বিখ্যাত আমেরিকান লেখিকা এ্যাশলি স্মিথ বলেছেন, ‘জীবন সৌন্দর্যে পূর্ণ। মৌমাছির দিকে তাকাও, শিশুদের হাসি মুখের দিকে তাকাও। বৃষ্টির ঘ্রাণ নাও, বাতাসের স্পর্শ নাও। জীবনকে পূর্ণভাবে উপভোগ করো, আর নিজের স্বপ্ন পূরণের জন্য প্রয়োজনে লড়াই করো’। আর সেই স্বপ্ন পূরণের সারথি যেন এ প্রজন্মের গ্ল্যামারাস মডেল, অভিনেত্রী আনিকা আইরা। সম্প্রতি, বিজ্ঞাপনের পাশাপাশি নাটকে নিয়মিত হচ্ছেন তিনি। 

মিডিয়ায় আনিকা আইরার পথচলা শুরু হয় বিজ্ঞাপনের মধ্য দিয়ে। দেশের নামি দামি ব্র্যান্ডের বিজ্ঞাপনচিত্রের মডেল হয়ে পেয়েছেন ভূয়সী প্রশংসা, হয়েছেন ঈর্ষণীয় সফলতায় সামিল। ইতোমধ্যেই বাংলালিংক, এয়ারটেল, পন্ডস, সেনোরা, দারাজ, সিটি ব্যাংক, লিচি ড্রিংক প্রভৃতির বিজ্ঞাপনচিত্রে অভিনয়ে দর্শক হৃদয়ে মুগ্ধতা ছড়াতে সমর্থ হয়েছেন আনিকা আইরা। 

এছাড়াও করেছেন দেশের বিভিন্ন স্বনামধন্য ব্র্যান্ডের ফটোশুট। এরই মধ্যে ‘ICE Today Presents an Exclusive Fashion Potrfolio Wedding Bells’ ফটোশুট করেছেন তিনি। বিজ্ঞাপনচিত্রের মধ্য দিয়ে আনিকা আইরা নিজের নিপুণ অভিনয় দক্ষতার ও যোগ্যতার প্রমাণ রাখলেও জনপ্রিয় নির্মাতা মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘মনের সাথী’ ও লাইক ফাদার লাইক সন’ নাটক দুটিতে অভিনয় করেছেন অত্যন্ত সম্ভাবনাময় এই অভিনেত্রী। শাবনূর, অপি করিম, মেহজাবীনদের অভিনয় ভীষণভাবে মুগ্ধতায় তন্ময় করে রাখে আনিকা আইরাকে। পড়াশোনার কারণে একসময় অভিনয় থেকে নিজেকে দূরে রাখলেও আবারও অভিনয়ে সরব হয়েছেন ‘গ্ল্যামার গার্ল’ এই অভিনেত্রী।

এরই ধারাবাহিকতায় মুহাম্মদ মিফতাহ আনান পরিচালিত ‘আপন যে জন’ শিরোনামের নাটকে হালের অন্যতম শক্তিমান অভিনেতা মুশফিক আর ফারহানের সঙ্গে জুটি গড়েছেন তিনি। এদিকে আরও বেশ কিছু নাটকে অভিনয়ের কথাবার্তা চলছে বলেও জানান আনিকা আইরা। সবমিলিয়ে বলা যায়, অভিনয়েই দর্শক হৃদয়ে দাগ কাটতে বর্তমানে ব্যতিব্যস্ত প্রবল সম্ভাবনা জাগানো এই অভিনেত্রী। ক্যারিয়ারে বিজ্ঞাপন ছাড়া খুব বেশি কাজ করা না হলেও আনিকা আইরা তার অভিনয় কারিশমায় যে নিজের সামর্থ্যের জানান দিয়ে দিয়েছেন তা বলাই বাহুল্য। তাই ‘স্বল্প অভিনয়েই যেন গল্প তিনি’ এমনটা তো আনিকা আইরা সম্বন্ধে নিঃসংকোচে বলা যেতেই পারে। 

প্রসঙ্গত, খুব অল্প বয়সেই স্কুলে দশম শ্রেণিতে অধ্যয়নরতাবস্থায় দুটি টিভিসিতে কাজ করেন আনিকা আইরা। মূলত বিজ্ঞাপন, মডলিংয়ের মধ্য দিয়ে শোবিজে পদার্পণ তার। বর্তমানে তিনি ‘আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)’ এ চতুর্থ সেমিস্টারে পড়াশোনা করছেন। মানুষ স্বপ্ন দেখে এবং সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রয়োজন নিজের কাজের প্রতি অগাধ ভালোবাসা, একাগ্রতা, পরিশ্রম, নিষ্ঠা এবং সাধনা। আর তাইতো ওয়েব সিরিজ, সিনেমায় অভিনয়ের প্রস্তাব পেলেও তার পূর্বে অভিনয়ে নিজেকে আরেকটু ঝালিয়ে নিতে চান আনিকা আইরা। নিয়মিত হতে চান নাটকে; অভিনয় মুন্সিয়ানায় স্পর্শ করে যেতে চান সকল শ্রেণির দর্শকের হৃদয়ের প্রকোষ্ঠ। আনিকা আইরা স্বপ্ন দেখতে ভালোবাসেন লক্ষ্য পূরণের অভিপ্রায়ে এবং অভিনয়ের লম্বা রেস পা বাড়াতে চান। তার সম্পর্কে তাই আবারও ব্রিটিশ কেমিস্ট ও লেখক ডগলাস এভ্রিটের সেই বিখ্যাত উক্তির কথা মনে পড়ে যায়, ‘কিছু মানুষ স্বপ্নের জগতে বাস করে। কিছু মানুষ বাস্তবে বাস করে৷ আর কিছু মানুষ আছে, যারা স্বপ্নকে বাস্তবে পরিণত করে’। নির্দ্বিধায় আনিকা আইরা যেন বিখ্যাত এই উক্তির সেই শ্রেণির মানুষেরই প্রতিনিধিত্ব করতে চান যারা স্বপ্নকে বাস্তবে পরিণত করে৷