Opu Hasnat

আজ ৩০ মে বৃহস্পতিবার ২০২৪,

ভারত-অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর ফাইনাল খেলাধুলা

ভারত-অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর ফাইনাল

ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়া ষষ্ঠ না কি ভারত তৃতীয় শিরোপার দেখা পাবে- এ প্রশ্নের উত্তর মিলবে আজ। আজ চলমান বিশ্বকাপের জমজমাট ফাইনালে মুখোমুখি হবে স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়া। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল ভারত।

নরেন্দ্র মোদিস্টেডিয়ামের গ্যালারিতে ১ লাখ ৩২ হাজার স্বদেশি সমর্থকের সামনে ১০ বছরের শিরোপা খরা কাটাতে উন্মুখ হয়ে আছে তারা। ১৯৮৩ ও ২০১১ সালের পর বিশ্বকাপের তৃতীয় শিরোপা জয়ের পথে টানা ১০ ম্যাচে দাপটের সঙ্গেই জিতেছে টিম ইন্ডিয়া। ঘরের মাঠের সুবিধাকে পরিপূর্ণ ভাবে কাজে লাগিয়ে ফাইনালে অন্যতম ফেভারিট হিসেবেই খেলতে নামছে স্বাগতিকরা।  

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর আর কোনো বৈশ্বিক টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি ভারত। যে কারণে আজকের ফাইনালটি অন্যরকম এক আমেজ এনে দিয়েছে ভারতীয়দের সামনে।  

চার সপ্তাহ আগে লিগ পর্বে চেন্নাইয়ে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছিল ভারত। প্যাট কামিন্সের দল মাত্র ১৯৯ রানে অল আউট হলে ৫২ বল হাতে রেখেই ৬ উইকেটের বড় জয় তুলে নেন রোহিত শর্মারা।  

সর্বশেষ ম্যাচ টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে গত বৃহস্পতিবার মুম্বাইয়ে বিরাট কোহলির ওয়ানডে রেকর্ড (৫০তম) সেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে ফাইনালের টিকিট কাটে ভারত। বিশ্বকাপের চলমান আসরে তিনটি সেঞ্চুরিসহ ৭১১ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি।  

ভারতীয় ব্যাটারদের মধ্যে ৫৫০ রান নিয়ে তালিকার পরের অবস্থানে রয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এবারের আসরে রোহিতের অধিনায়কত্ব দারুণ প্রশংসিত হয়েছে। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেন ‘প্রকৃত নায়ক’ আখ্যা দিয়েছেন রোহিতকে।  

বল হাতে মোহাম্মদ শামি ২৩ উইকেট নিয়ে বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৭ রানে ৭ উইকেট নিয়ে শামি রেকর্ড গড়েন।  

ভারতীয়রা এবার যে ফর্মে রয়েছে তাতে নিঃসন্দেহে বলা যায় বিশ্বকাপ শিরোপা অন্যতম দাবিদার তারাই। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- তিন বিভাগেই নজরকাড়া পারফরম্যান্স করেছেন ভারতের ক্রিকেটাররা। ফাইনালে তারা যে যোগ্য প্রতিপক্ষই পেয়েছে তা বলার অপেক্ষা রাখে না।

শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতীয়দের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া হওয়ায় সবার ধারণা দারুণ উপভোগ্য একটি ম্যাচ হবে আজ।  

দলটি অস্ট্রেলিয়া বলেই ভারতকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তাই তো ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার ফাইনালের আগে টিভি চ্যানেল ইন্ডিয়াতে বলেন, ‘এটা একটি অবিশ্বাস্য ম্যাচ হতে চলেছে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলাটা মোটেই সহজ নয়। এই দলটি জানে অসম্ভব পরিস্থিতি থেকে কিভাবে ফিরে আসতে হয়। তারা জানে ফাইনালে কিভাবে খেলতে হয় এবং জিততে হয়। সে কারণেই আমি বিশ্বাস করি ভারতের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কিন্তু একই সঙ্গে রোহিত শর্মার দলের ওপরও আমার পূর্ণ আস্থা আছে। ’

সম্ভাব্য ভারত একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব ও মোহাম্মদ সিরাজ।

সম্ভাব্য অস্ট্রেলিয়া একাদশ : ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মারনাস লাবুসচেন, গ্লেন ম্যাক্সওয়েল, জোশ ইঙ্গলিস (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজলেউড।