Opu Hasnat

আজ ১৪ জুলাই রবিবার ২০২৪,

ইয়ং সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড চালু করলো আইএসডি শিক্ষা

ইয়ং সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড চালু করলো আইএসডি

শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সম্পর্কে আরও সচেতনতা বৃদ্ধিতে ইয়ং সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড চালু করেছে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি)। প্রতি বছরের ২৬ অক্টোবর বৈশ্বিকভাবে সাসটেইনেবিলিটি দিবস পালন করা হয়। এ বছরের প্রতিপাদ্য #বিটপ্লাস্টিকপল্যুশন। এ প্রতিপাদ্যের সাথে মিল রেখে প্লাস্টিক দূষণ রোধে সবচেয়ে সৃজনশীল ও উদ্ভাবনী ধারণার প্রকল্পগুলোকে এই পুরস্কার দেওয়া হবে। 

আইএসডি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) মাধ্যমে অনুপ্রাণিত হয়ে পরিবেশগত সাসটেইনেবিলিটি নিশ্চিত করার ক্ষেত্রে সচেতনতা বাড়াতে কার্যকর ও উদ্ভাবনী উপায় নিয়ে কাজ করছে। এসডিজি’র যেকোনো একটি লক্ষ্যমাত্রার সাথে মিলে যায় এমন টেকসই ও কার্যকর প্রকল্প স্কুলে প্রদর্শনের ওপর আইএসডি’র শিক্ষার্থীদের পুরস্কৃত করা হবে। 

এ বিষয়ে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকার ডিরেক্টর স্টিভ ক্যাল্যান্ড-স্কোবল বলেন, “আমাদের পৃথিবীর প্রাকৃতিক সম্পদ ধীরে ধীরে নিঃশেষ হয়ে আসছে। পাশাপাশি, আমাদের আগের করা কাজের বিভিন্ন নেতিবাচক প্রভাবও মোকাবিলা করতে হচ্ছে। আমাদের এই কার্যক্রম আইএসডির শিক্ষার্থীদের জ্ঞান ও উদ্যম সহ গড়ে তুলবে, যা তাদের সচেতন বৈশ্বিক নাগরিক হিসেবে এসডিজি নিয়ে বুঝতে ও এর সাথে সম্পৃক্ত হতে সহায়তা করবে।”

তিনি আরও বলেন, “আমাদের শিক্ষার্থীরা সাসটেইনেবিলিটি নিশ্চিত করার ক্ষেত্রে ইতোমধ্যে অসাধারণ ও অনন্য চিন্তাভাবনা ও উদ্যোগের বিকাশ ঘটিয়েছে। আমরা আইএসডি ক্যাম্পাসে এ বছরের শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই বিষয়টি উদযাপন করবো” 

উল্লেখ্য, আইএসডিতে একটি গ্রিন কমিটি রয়েছে যারা কমিউনিটির সকল ক্ষেত্রে সাসটেইনেবিলিটিকে একটি কেন্দ্রীয় মূল্যবোধ ও অনুশীলন হিসেবে সামনে এগিয়ে নিতে নিরলস কাজ করছে।