Opu Hasnat

আজ ১৪ জুলাই রবিবার ২০২৪,

শেখ হাসিনা একজন শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী : অধ্যাপক আরেফিন সিদ্দিক শিক্ষা

শেখ হাসিনা একজন শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী : অধ্যাপক আরেফিন সিদ্দিক

শেখ হাসিনাকে শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। শুক্রবার (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে ‘দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা’ বইয়ের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এ কথা বলেন।

আরেফিন সিদ্দিক বলেন, শেখ হাসিনা একজন শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী। প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি। কারণ তরুণ প্রজন্মের শিক্ষা অর্জন, তাদের কর্মোপযোগী করা এবং তাদের সত্যিকার অর্থে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে চান। এছাড়া তিনি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষাতেও গুরুত্ব দিয়েছেন। গ্রামের স্কুলে এখন ছেলেদের চেয়ে মেয়েদের সংখ্যা বেশি। নারী শিক্ষায় তিনি সবসময় জোর দিয়েছেন। এমনকি জাতিসংঘের অধিবেশনে তিনি বলেছেন, জাতিসংঘের মহাসচিব পদে কেন এখনো নারী আসেনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আরও বলেন, একবার তাইওয়ান থেকে একজন নোবেল বিজয়ী শিক্ষাবিদ বাংলাদেশে আমার ব্যক্তিগত দাওয়াতে এসেছিলেন। ফিরে যাওয়ার আগে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান। তার সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি বলেছিলেন যে, আমরা ভাগ্যবান। কারণ আমরা এমন একজন প্রধানমন্ত্রী পেয়েছি, যিনি প্রাথমিক থেকে উচ্চতর অর্থাৎ পুরো শিক্ষাখাতের বিষয়ে অবগত রয়েছেন।

সাবেক এই উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন অত্যন্ত চ্যালেঞ্জিং। বরাবরই তার রাজনৈতিক, সামাজিক অস্তিত্বে হুমকি এসেছে। সেসব হুমকি সাহসের সঙ্গ মোকাবিলা করে তিনি এ পর্যায়ে এসেছেন।

বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব গবেষনা কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট  এম এ বায়জীদ এর সভাপতিত্ব অনুষ্ঠান ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. হাবীবুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য  ডা.কামরুল হাসান খান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য  ড.কামাল উদ্দিন আহমদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  ড. ছাদেকুল আরেফিন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি মানিক লাল ঘোষ, জিল্লুর রহমান পরিষদের সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান খোকা প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুহাম্মাদ রোকনউদ্দিন  পাঠান।