Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

দুর্গাপুরে প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা নেত্রকোনা

দুর্গাপুরে প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা

নেত্রকোনার দুর্গাপুরে ‘‘আমার সংস্কৃতি - আমার অহংকার’’ এই প্রতিপাদ্যে গাড়ো ও হাজং সম্প্রদায়ের শিক্ষার্থীদের প্রতিভা অন্বেষনে শুরু হয়েছে দু‘দিন ব্যাপি নাচ ও গানের প্রতিযোগিতা। শুক্রবার বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমি‘র আয়োজনে এ প্রতিযোগিতা শুরু হয়। 

এ উপলক্ষে একাডেমি মিলনায়তনে প্রতিযোগিতা পুর্ব আলোচনা সভায় একাডেমির নৃত্য শিক্ষিকা মালা মার্থা আরেং এর সঞ্চালনায় একাডেমি‘র পরিচালক গীতিকার সুজন হাজং এর সভাপতিত্বে অন্যদের মধ্যে আলোচনা করেন, আদিবাসী গবেষক মনিন্দ্র নাথ মারাক, মতি লাল হাজং, উস্তাদ ফরিদ জাম্বিল, সাবেক সঙ্গীত শিক্ষিকা শান্তনা রাংসা, দীপক রাংসা, ট্রাইবাল চেয়ারম্যান গিলবার্ট চিচাম প্রমুখ।

একাডেমি‘র পরিচালক গীতিকার সুজন হাজং বলেন, বর্তমান সরকার দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে সকল জনগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় কাজ করে যাচ্ছে। বৃহত্তর ময়মনসিংহের নেত্রকোনা জেলায় আদিবাসী সম্প্রদায়ের নানা জন-গোষ্ঠীর বসবাস। ওই জনগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রনালয়ের সহযোগিতায় কাজ করে যাচ্ছে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমি। সরকারের এই কাজকে বাস্তবায়ন ও সফল করে তুলতে সকল সংস্কৃতি সেবিদের এগিয়ে আসার আহবান জানানো হয়।