Opu Hasnat

আজ ১৯ জুন বুধবার ২০২৪,

শাহ্জাদপুরে বিশ্ব কবির ১৬২তম জন্মবার্ষিকী পালিত! সিরাজগঞ্জ

শাহ্জাদপুরে বিশ্ব কবির ১৬২তম জন্মবার্ষিকী পালিত!

সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়িতে বিশ্ব কবির ১৬২তম জন্মবার্ষিকী উৎসব পালিত হয়েছে। রবীন্দ্র স্বরণে হাজার হাজার দর্শনার্থী শাহ্জাদপুর রবীন্দ্র কাছারি বাড়ীতে সমবেত হয়ে আজকের দিনকে শ্রদ্ধার সঙ্গে স্বরণ করেছেন। বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ অসামান্য অবদান রাখায় আজ বিশ্বকবি উপাধীতে ভূষিত হয়েছেন।কালের বিবর্তনেও রবীন্দ্রনাথের অমরকীর্তি  আজ সিরাজগঞ্জ শাহ্জাদপুরে প্রতিটি মানুষের মানসপটে ভেসে উঠে। রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যে হাজার বছর বেঁচে থাকবেন তার অনুরাগী ও ভক্তদের প্রত্যাশা। 

সোমবার (৮ মে ২০২৩ইং ) সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়িতে বিশ্বকবির ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে তিনদিন ব্যাপি অনুষ্ঠানমালার উদ্বোধন শেষে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এ্যাডভোকেট শামসুল হক টুকু  বলেন, বাঙালি  জাতির জীবনে বিশ্বকবি রবীন্দ্রনাথের প্রভাব অপরীসিম। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ও জীবনধারায় প্রভাবিত ছিলেন। তাইতো স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রীসভা বৈঠকে এই বিশ্বকবির লেখা আমার সোনার বাংলাকে জাতীয় সংগীত করা হয়েছিল।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর প্রায় ১০ বছর বাংলাদেশের বিভিন্ন স্থানে বসবাস করেছিলেন। তিনি তার লেখায় বাংলার রুপের কথা তুলে ধরেছেন। তিনি বাংলাকে বুকে ঠাই দিয়েছিলেন।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিষয়ে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু (এমপি) বলেছেন, প্রত্যেকটি রাজনৈতিক দলেরই উচিত নির্বাচনমুখী হওয়া। নির্বাচনকে পাশ কাটিয়ে ভিন্নপন্থা অবলম্বন কখনও শুভ হতে পারে না।
জেলা প্রশাসন আয়োজিত তিনদিন ব্যাপি জন্মবার্ষিকী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য চয়ন ইসলাম, পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, রবীন্দ্র সংগীতশিল্পি ও বাংলাদেশ আওয়ামী লীগের নারীনেত্রী জান্নাত আরা হেনরিসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।