Opu Hasnat

আজ ২৯ নভেম্বর বুধবার ২০২৩,

খাগড়াছড়ির বলী খেলায় চ্যাম্পিয়ন সৃজন চাকমা খাগড়াছড়ি

খাগড়াছড়ির বলী খেলায় চ্যাম্পিয়ন সৃজন চাকমা

খাগড়াছড়ি পার্বত্য জেলার গোলাবাড়ী ঠাকুরছড়ায় বৈসু উপলক্ষে মর্মসিংহ বলী খেলায় গোলাবাড়ি রাজ্যমনি পাড়ার নাতী জামাই সৃজন চাকমা চ্যাম্পিয়ন্স হয়েছে। বৈসু-সাংগ্রাই-বিজু ও বাংলা নববর্ষ (বৈসাবিন) উপলক্ষে ঐতিহাসিক জব্বারের বলী খেলায় চট্টগ্রাম বিভাগের চ্যাম্পিয়ন্স খাগড়াছড়ির মর্ম সিংহ ত্রিপুরা বলী খেলা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রতিপাদ্যের বিষয় ছিল “ঐতিহ্যবাহী কৃষ্টি ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ”।

রোববার (১৬ এপ্রিল) পশ্চিম গোলাবাড়ী এলাকাবাসী’র উদ্যোগে বিকেল সাড়ে ৪টায় ঠাকুরছড়া গোলাবাড়ী উচ্চ বিদ্যালয়ের মাঠে এ খেলা অনুষ্ঠিত হয়।

এ সময় খেলায় অংশ নেন খাগড়াছড়ি জেলার ১৬জন বলী। এ সময় পশ্চিম গোলাবাড়ী বৈসু ও বিসিকাতাল উদযাপন কমিটি’র আহ্বায়ক খগেন্দ্র ত্রিপুরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক চেয়ারম্যান (প্রতিমন্ত্রী সমমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন জব্বার বলী খেলায় সাবেক চ্যাম্পিন মর্মসিংহ ত্রিপুরা (বলী)।

এ ঐতিহ্যবাহী মর্মসিংহ ত্রিপুরা বলী খেলায় অংশ নেন ১৬জন বলী খেলোয়াড়। এ খেলায় হাজার হাজার দর্শকের উপস্থিতিতে মুখরিত ছিল পুরো মাঠ। এ দিন একে একে অন্যান্য বলীদের পরাজিত করে বিজয়ী হন খাগড়াছড়ি সদর উপজেলার দক্ষিণ খবং পড়িয়া সৃজন চাকমা, দ্বিতীয় হন ঠাকুরছড়ার লিমন ত্রিপুরা এবং তৃতীয় দক্ষিণ খবং পড়িয়ার তপন চাকমা। খেলা শেষে বলী খেলাসহ অন্যান্য খেলায় বিজয়ীদের মাঝে মাঝে ক্রেস্ট বিতরণ করা হয়।

গোলাবাড়ী বৈসু ও বিসিকাতাল উদযাপন কমিটি সূত্রে জানা যায়, ঐতিহ্যবাহী কৃষ্টি ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে পালিত হয়ে আসছে ত্রিপুরা স¤প্রদায়ের বৈসু, মারমা সম্প্রদায়ের সাংগ্রাই, চাকমা সম্প্রদায়ের বিজু এবং বাঙালিদের চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ উৎসব (বৈসাবিন) । এ সকল উৎসবে বহুমুখী কৃষ্টি সংস্কৃতির বর্ণিল শোভায় শোভিত হয় সমগ্র পার্বত্য অঞ্চল। এরই ধারাবাহিকতায় পশ্চিম গোলাবাড়ি খাগড়াছড়ি সদরে মর্মসিংহ ত্রিপুরা বলি খেলা ও অন্যান্য ঐতিহ্যবাহী খেলাধুলার আয়োজন করা। এই ঐতিহ্যবাহী মর্মসিংহ ত্রিপুরা বলী খেলার স্পন্সর পেলে প্রতি বছর আয়োজন করা হবে আশ্বাস দেন আয়োজকেরা।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, খাগড়াছড়ি সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি সনজীব ত্রিপুরা, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের সিনিয়র সহ-সভাপতি সুকান্ত ত্রিপুরা (বিবিসুৎ), গোলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান উল্লাস ত্রিপুরা, জেলা যুব মহিলা লীগের সভাপতি বিউটি রাণী ত্রিপুরা প্রমুখ।