Opu Hasnat

আজ ১৯ জুন বুধবার ২০২৪,

আলোকিত জীবনের এক প্রতিচ্ছবি অন্তরা ভট্টাচার্য লাইফ স্টাইল

আলোকিত জীবনের এক প্রতিচ্ছবি অন্তরা ভট্টাচার্য

ফয়সাল হাবিব সানি : ছোট্ট নশ্বর এই জীবনে কিছু মানুষ তাদের সু-কর্ম, মেধা আর প্রতিভা দিয়ে পৃথিবীতে নিজেদের দাগ রেখে যান৷ যেমনটা বলেছিলেন স্বামী বিবেকানন্দ তাঁর সেই বিখ্যাত উক্তিতে- ‘জগতে যখন এসেছিস, তখন একটা দাগ রেখে যা’। 

মহৎ জীবন সকলে রচনা করতে পারে না বা সেই মহৎ জীবনের প্রতিচ্ছবি হয়ে উঠতে পারেন না সকলেই। কিন্তু সেই মহৎ জীবনকেই যেন বেছে নিয়েছেন ভারতের অন্তরা ভট্টাচার্য। ‘মানুষ হয়ে মানুষের পাশে’ সংগঠনের সদস্য অন্তরা ভট্টাচার্য দান করেছেন নিজের দুটি চোখ।  

অন্তরা ভট্টাচার্য স্বাক্ষরিত ‘DRCLARATION OF GIFT OF EYES TO THE NATION’  সেই পত্রে লেখা হয়েছে, ‘I/We, the signatories below, do hereby express my/our free and frank consent for the removal of eyes after my death, by a registered medical practitioner of a recognised Eye Bank/ Collection centre, for their use for therapentic purpose. I/ We have been explained, and I/ We understand all the aspect of such donation’.  

তার মৃত্যুর পর হয়তোবা তার চোখের আলোয় নতুন করে সুন্দর, নির্মল এই পৃথিবীর আলো দেখবেন অন্য কেউ। আর এভাবেই তিনি বেঁচে থাকবেন সেই অন্ধ মানুষের চোখের আলো হয়ে। তার এমন কাজ সত্যিই ব্যাপক প্রশংসিত ও আমাদেরকে মানবতার উদাত্ত আহ্বানের পানেই বারংবার অঙ্গুলিসংকেত করে যায়। 

এছাড়াও, নিজের জন্মদিন সহ বিশেষ দিনগুলো তিনি সমাজের অবহেলিত, নিগৃহীত, নিপীড়িত, লাঞ্চিত, অসহায় ও দুস্থ শিশুদের নিয়ে উদযাপন করে থাকেন। একজন প্রকৃত মানুষ হিসেবে যারা নিজেদের জীবন উৎসর্গ করেন মানুষের মঙ্গল ও কল্যাণে, তারা কখনো পরাজিত হন না; তারা পরাজিত হতে পারেন না। তারা বেঁচে থাকেন মানুষের হৃদয়ের কোনো এক নিভৃত আঙ্গিনায়। তারা ছড়ায় জীবনের আলো আর সেই আলোয় উদ্ভাসিত হয়ে ওঠে তাদের মানবজন্ম। অন্যদিকে, তাদের মাধ্যমে পৃথিবী পায় তার নিজস্ব আলোর যথার্থ অবলম্বন। 

ভালো-খারাপ দুটি সত্তায় আমাদের সহজাত প্রবৃত্তি। তবে অবশ্যই পৃথিবীতে এখনও আলোকিত মানুষরা রয়েছেন, রয়েছেন আলোয় জীবন ভরা অসংখ্য আলোকবর্তিকা। বিশ্বকবি রবীন্দ্রনাথের ভাষায় তাই বলতে হয়,  ‘আলো আমার, আলো ওগো, আলো ভুবন ভরা/ আলো নয়ন-ধোওয়া আমার, আলো হৃদয় হরা’। তাঁরা আলো দেখায় আর সেই আলোতে দেখতে শেখান মহৎ জীবনের স্বপ্ন। নির্দ্বিধায় তাই তেমনই আলোকিত জীবনের এক প্রতিচ্ছবি অন্তরা ভট্টাচার্য।