Opu Hasnat

আজ ২৩ ফেব্রুয়ারী শুক্রবার ২০২৪,

গল্প কবিতায় প্রতিবাদ কুমিল্লা

গল্প কবিতায় প্রতিবাদ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে তিন শিক্ষার্থীকে মারধর, প্রক্টরকে অপসারণ, বহিষ্কৃত দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ পাঁচ দফা দাবিতে বই হাতে অভিনব প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য্যর পাদদেশে আধাবেলা অবস্থান কর্মসূচির অংশ হিসেবে এ অভিনব প্রতিবাদ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এদিনে শিক্ষার্থীরা বিভিন্ন কাব্যগ্রন্থ, উপন্যাস, গল্প, রচনাসমগ্র, কবিতা আবৃত্তি, এবং গানের মাধ্যমে প্রতিবাদ জানায় । এসময় শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে  নিজের লেখা 'রূপসা পাড়ের বেলা' কবিতা আবৃত্তি করেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক সাইদুল আল আমিন। 

আন্দোলরত ফার্মেসি বিভাগের এক ছাত্র বলেন, আমরা ইতঃপূর্বে পাঁচ দফা দাবি ঘোষণা করেছি। কিন্তু এখনও আমাদের কোনো দাবি পূরণ করা হয়নি।  আমরা গতকাল সংবাদ সম্মেলন থেকে তিন দফা দাবি ঘোষণা করেছি। যার অংশ হিসেবে আজকের আধা বেলা অবস্থান কর্মসূচি, আগামীকাল সংহতি সমাবেশ এবং বৃহস্পতিবার সাংস্কৃতিক প্রতিবাদ পালন করব। এর পরেও যদি দাবি আদায় না হয় তাহলে আমরা আরও কঠোর কর্মসূচিতে যাব। 

আন্দোলনের মুখপাত্র জাহিদুল ইসলাম বলেন, আমাদের কর্মসূচির অংশ হিসেবে আজ আমরা অবস্থাস কর্মসূচি পালন করেছি। আমাদের পাঁচ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাব।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, তাদের অবস্থান কর্মসূচি আমি জানতে পেরেছি। আমি তাদেরকে লিখিত অভিযোগ দিতে বলেছিলাম কিন্তু এখনও দেয়নি।