Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

বাংলাদেশ স্কাউটস এর বিপি দিবস উদযাপন সংগঠন

বাংলাদেশ স্কাউটস এর বিপি দিবস উদযাপন

২২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী উদযাপিত হয়েছে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল এর ১৬৬তম জন্মদিন। দিবসটি বিশ্বে ব্যাডেন পাওয়েল বা বিপি ডে নামে খ্যাত। দিবসটি উদযাপনের জন্য বাংলাদেশ স্কাউটস এর উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালাসহ বিপি’র জীবনী ও তাঁর র্কীতির উপর  আলোচনা  সভা অনুষ্ঠিত হয়। 

দিবস উপলক্ষে জাতীয় স্কাউট ভবনে কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউটদের জন্য কবিতা আবৃতি, রচনা ও উপস্থিত বক্তব্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেল ৪ টায় জাতীয় স্কাউট ভবনে অনুষ্ঠিত বিপি দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মোঃ আবুল কালাম আজাদ। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও  দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান। 

আলোচনা সভায়  ব্যাডেন পাওয়েল এর জীবনী ও কীর্তির উপর  আলোচনা করেন, বাংলাদেশ স্কাউটস এর সহ সভাপতি প্রফেসর ড. নাজমা শামস, কোষাধ্যক্ষ ড. মোঃ শাহ কামাল, জাতীয় কমিশনার (অ্যাডাল্ট রিসোর্সেস) ফেরদৌস আহমেদ, প্রাক্তন জাতীয় উপ কমিশনার মোঃ সালাহউদ দীন আহমেদ, কে এম সাইদুজ্জামান, নির্বাহী পরিচালক  (ভারপ্রাপ্ত) বাংলাদেশ স্কাউটস। 

১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লর্ড ব্যাডেন পাওয়েল লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি ১৯০৭ সালে ইংল্যান্ডে স্কাউট আন্দোলনের সূত্রপাত করেন ।তাঁর প্রবর্তিত স্কাউট আন্দোলন বর্তমানে পৃথিবীর ১৭২টি দেশে পরিচালিত হচ্ছে। স্কাউট আন্দোলনের প্রধান লক্ষ্য হলো শিশু-কিশোর- যুবকদের শারীরিক, মানসিক, আধ্যাত্মিক, সামাজিক ও বৃদ্ধিভিত্তিক বিকাশ ঘটিয়ে সুনাগরিক হিসেবে গড়ে তোলা। যাতে  তারা রাষ্ট্র ও সমাজের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ স্কাউটস এর বর্তমান  সদস্য ২২ লক্ষের অধিক।

আলোচনা সভার সভাপতি মোঃ আবুল কালাম আজাদ  লর্ড ব্যাডেন পাওয়েল এর ১৬৬তম জন্মদিনে বাংলাদেশ স্কাউটস এর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, আজকের তরুণ প্রজন্ম সুনাগরিক হয়ে গড়ে উঠার মাধ্যমে সমাজকে বদলে দেয়্রা গুরু দায়িত্ব নিয়েছে। 

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মোঃ মোজ্জাম্মেল হক খান বলেন, ১৯৭২ সনে মাত্র ৫৬,৩২৫ জন সদস্য নিয়ে স্কাউট আন্দোলনের যাত্রা শুরু  করে।  বর্তমানে দেশে স্কাউট সদস্য সংখ্যা ২২ লক্ষের অধিক। যা সংখ্যাগত দিক দিয়ে বিশ্বে চতুথ। এ গৌরবের অধিকারী হওয়ার জন্য তিনি সকল স্কাউট ও স্কাউটারদের শুভেচ্ছা জানিয়ে স্কাউটিংয়ের মাধ্যমে  দেশের তরুণ সমাজকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার আহবান জানান।আলোচনা সভা শেষে বিজয়ী স্কাউটদের মধ্যে প্রধান অতিথি পুরস্কার তুলে দেন।  

লর্ড ব্যাডেন পাওয়েল এর হাত ধরে সুনাগরিক তৈরী করার  এই আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রায় ১১৬ বছর আগে।  আজকের এই দিনে বিশ্বব্যাপী শ্রদ্ধায় ভালোবাসায় ব্যাডেন পাওয়েলকে স্মরণ করে বিশ্বের ৪০ মিলিয়ন স্কাউট। এ দিবস উপলক্ষে বাংলাদেশ স্কাউটস এর সকল অঞ্চল, জেলা, উপজেলা স্কাউটস ও ইউনিটসমূহ বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে বর্ণাঢ্যভাবে দিবসটি উদযাপন করে ব্যাডেন পাওয়েল কে শ্রদ্ধার সাথে স্মরণ করে।   

এই বিভাগের অন্যান্য খবর