Opu Hasnat

আজ ২৯ জানুয়ারী রবিবার ২০২৩,

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন সৈয়দপুরে নীলফামারী

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন সৈয়দপুরে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে স্টেশনে অবস্থান করছে। ভ্রাম্যমাণ জাদুঘরটি বুধবার (১৮ জানুয়ারি) পর্যন্ত রেলওয়ে শহর সৈয়দপুরে অবস্থান করবে। আমাদের মুক্তিযুদ্ধ আমাদের স্বাধীনতা ও বঙ্গবন্ধুকে জানতে ডিজিটাল জাদুঘরটি অনন্য ভূমিকা রাখছে। মুজিবর্ষে এর যাত্রা শুর হয়। প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ পর্যন্ত জাদুঘরটি দর্শনার্থীদের জন্য খোলা থাকছে। ইতিহাস জানুন। দেখুন বাংলাদেশে জন্ম বৃত্তান্ত।

এ জাদুঘরে গিয়ে দেখা যায়, শীতাতপ নিয়ন্ত্রিত বগিটি বেশ সুন্দর পরিপাটি। বগিতে উঠতেই কানে আসে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। দরজার পাশে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত মুজিব শতবর্ষের লোগো। এছাড়া বঙ্গবন্ধুর জীবন-আন্দোলন সংগ্রামকে ফুটিয়ে তোলা হয়েছে বিভিন্ন ছবির মাধ্যমে। জাদুঘরে স্থান পেয়েছে, জাতির জনক বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার বাবার বাড়ি, জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ছবি।

এছাড়াও বঙ্গবন্ধুর ব্যবহৃত চশমা, দলীয় প্রতীক নৌকা, মুজিব কোট, মুজিব শতবর্ষের লোগো এবং বঙ্গবন্ধুর লেখা বই, মুজিবনগর স্মৃতিস্তম্ভ, কেন্দ্রীয় শহীদ মিনার, পাকিস্তানিদের আত্মসমর্পণ, জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু সমাধি সৌধ প্রভৃতি বিষয় স্ধসঢ়;হান পেয়েছে ।

এছাড়া জাদুঘরটিতে তৈরি করা হয়েছে একটি বুকশেলফ। সেখানে শোভা পাচ্চে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, আমার দেখা নয়াচীনসহ তার কর্মময় জীবনের ওপর রচিত অনেকগুলো গুরুত্বপূর্ণ বই।

রেলসুত্র জানায়, এ জাদুঘর রেলপথ মন্ত্রণালয়ের একটি বিশেষ নির্মাণ। বঙ্গবন্ধু ও বাংলাদেশ একসূত্রে গাঁথা। তরুণ প্রজন্ম বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জানলে তাদের মধ্যে দেশকে নিয়ে আরও জানার আগ্রহ বাড়বে।

এই বিভাগের অন্যান্য খবর