Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

বিএনপির গণভ্যুত্থানের ডাক কুমিল্লা

বিএনপির গণভ্যুত্থানের ডাক

জনগণকে সঙ্গে নিয়ে সরকারের পতন ঘটানো হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। রবিবার (৮ জানুয়ারি) বিকেলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন কুমিল্লার বুড়িচং উপজেলার সৈয়দপুর এলাকার একটি হোটেলে একটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন তিনি। 

কুমিল্লা দক্ষিণ ও উত্তর জেলা এবং কুমিল্লা মহানগর বিএনপি আয়োজিত ওই কর্মশালায় বিএনপি ঘোষিত আন্দোলনের ১০ দফা এবং রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখার ২৭ দফার ব্যাখ্যা শীর্ষক ওই কর্মশালার আয়োজন করা হয়। এ সময় ড. মোশাররফ দলের নেতাকর্মীদের উদ্দশ্যে বিএনপির ঘোষিত ১০ দফার ব্যাখ্যা-বিশ্লষণ করেন।

ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সরকারের পতন ঘটাতে জনগণকে বুঝাতে হবে। এজন্য আগে বিএনপির নেতাকর্মীদের বুঝতে হবে ১০ দফা কী? এরপর জনগণকে সেটি বুঝাতে হবে। কারণ বিএনপি একা সরকারের পতন ঘটাতে পারবে না। সরকারের পতন ঘটাতে হলে জনগণকে সঙ্গে রাখতে হবে।

তিনি বলেন, আপনাদেরকে কেউ যদি বলে এই ১০ দফা না মানলে কী করবেন? আপনারা বলবেন- জনগণের শক্তির ওপর কোন শক্তি নেই। দেশের আরো ৩৩ দল আমাদের (বিএনপির) সঙ্গে রয়েছে। তাদের সাথে জনগণকে নিয়ে এই সরকারের পতন ঘটাব। সরকারের পতন ঘটিয়ে আমরা একা সরকার চালাব না। যারা এই সরকারের বিরুদ্ধে ও গণতন্ত্রের পক্ষে থাকবে আমরা তাদের নিয়ে সরকার গঠন করব।

ড. মোশাররফ আরো বলেন, আজকে শ্রীলঙ্কার দিকে তাকান। ১৮ বছর এক পরিবার থেকে পুরো দেশ চালিয়েছে। যখন জনগণ রাস্তায় নামছে, তখন কিন্তু কেউ টিকতে পারেনি। একজনে জাহাজে কইরা পালাইছে; কয়েকজনকে উলঙ্গ কইরা পিটাইছে। পানির মধ্যে ফালাইয়া চুবাইছে। তো ওই ক্ষমতা যদি যাইতে পারে, আইয়ুব খানের মতো ক্ষমতাবান যদি যাইতে পারে আর জনগণ এরশাদের মতো ক্ষমতাবানকে তাড়াইতে পারে, তাহলে এই সরকারকে তাড়াইতে পারবে না কেন? এটা করতে হলে আমাদের সকলকে বুঝতে হবে। আর এজন্যই আমরা ১০ দফা দিয়েছি।

বিএনপির এই নেতা আরো বলেন, অনেকেরই ধারণা ছিল ১০ ডিসেম্বর ঢাকার সমাবেশ থেকে আমরা বড় ধরণের আন্দোলনের ঘোষণা করব। কিন্তু না, ঢাকার গণসমাবেশ ছিল বিভাগীয় গণসমাবেশ। অন্যান্য বিভাগে যে রকম গণসমাবেশ হয়েছে, ঢাকার গণসমাবেশও একই ধরণের। তবে আমরা আন্দোলনের ১০ দফা ঘোষণা করেছি। এরই মধ্যে আমাদের গণমিছিল, গণঅবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। এরপর আমরা গণভ্যুত্থানের  ডাক দেবো। সবাই এক হয়ে কর্মসূচি পালন করবেন। গণতন্ত্র হরণকারী এই সরকার পালানোর পথ খুঁজে পাবে না।

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক এবং কেন্দ্রীয় বিএনপির ত্রাণ ও পুর্নবাসন বিষয়ক সম্পাদক হাজী আমিন-উর-রশিদ ইয়াছিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগীয়) সায়েদুল হক সাইদ। এ সময় তিনটি সাংগঠনিক ইউনিটের বিভিন্ন স্তরের নেতারা বক্তৃতা করেন।