Opu Hasnat

আজ ২৯ জানুয়ারী রবিবার ২০২৩,

সাভারে বিএসটিআই’র অভিযানে দুই প্রতিষ্ঠানকে সোয়া দুই লাখ টাকা জরিমানা আইন ও আদালত

সাভারে বিএসটিআই’র অভিযানে দুই প্রতিষ্ঠানকে সোয়া দুই লাখ টাকা জরিমানা

ঢাকার অদুরে সাভারে বিএসটিআই এর ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য "বিভিন্ন ব্র্যান্ডের মশার কয়েল" উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে মেসার্স  এন এম আর এন্টারপ্রাইজকে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা জরিমানা করা হয় এবং ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ অনুসারে পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য "বিভিন্ন ব্র্যান্ডের মশার কয়েল" উৎপাদন, বিক্রি এবং বাজারজাত করার অপরাধে একই প্রতিষ্ঠানটিকে টাকা ২৫,০০০/- (পঁচিশ হাজার) মাত্র জরিমানা করা হয়। মঙ্গলবার (২৯ নভেম্বর) এই অভিযান পরিচালিত হয়।

এছাড়া একই এলাকায় অবস্থিত অপর একটি প্রতিষ্ঠান মেসার্স  এ সি ওয়ান কেমিক্যালকে বিএসটিআই আইন, ২০১৮ মোতাবেক বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য "মশার কয়েল" উৎপাদন, বিক্রি এবং বাজারজাত করার অপরাধে টাকা ৭৫,০০০/- (পঁচাত্তর হাজার) টাকা জরিমানা করা হয় এবং ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ মোতাবেক পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য "মশার কয়েল" উৎপাদন, বিক্রি এবং বাজারজাত করার অপরাধে একই প্রতিষ্ঠানটিকে টাকা ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা জরিমানা করা হয়।

প্রতিষ্ঠান দু'টিকে দুই আইনে সর্বমোট টাকা ২,২৫,০০০/- (দুই লক্ষ পঁচিশ হাজার) টাকা জরিমানা করা হয়।

এছাড়া উল্লিখিত প্রতিষ্ঠান দু'টির মালিকের স্বাক্ষরসহ ১ (এক) মাসের মধ্যে বিএসটিআই সিএম লাইসেন্স এবং পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ করার বিষয়ে অঙ্গীকারনামা লিপিবদ্ধ করা হয়। অন্যথায় পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সতর্কতা প্রদান করা হয়।

বিএসটিআই'র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে এই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই'র ফিল্ড অফিসার (সিএম) মোঃ আশিকুজ্জামান এবং পরিদর্শক (মেট্রোলজি) মোঃ কামরুল পলাশ ।