Opu Hasnat

আজ ৩০ নভেম্বর বুধবার ২০২২,

স্টেম কার্নিভালের আয়োজন করেছে ডিপিএস এসটিএস শিক্ষা

স্টেম কার্নিভালের আয়োজন করেছে ডিপিএস এসটিএস

সম্প্রতি, ডিপিএস এসটিএস স্কুল ঢাকার সিনিয়র ক্যাম্পাসে স্টেম কার্নিভালের আয়োজন করা হয়। কার্নিভালে স্কুলটির ৫ম থেকে ৯ম গ্রেডের শিক্ষার্থীদের সচেতনতাকে উৎসাহিত করতে ও আগ্রহকে উজ্জীবিত করতে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, কলা ও গণিতের মতো বিষয়ে জ্ঞান ও উদ্ভাবন প্রদর্শনের সুযোগ দেয়া হয়। 

ডিপিএস এসটিএস স্কুলের সিনিয়র সেকশনের শিক্ষার্থীদের আয়োজনে এবারই প্রথম স্টেম কার্নিভাল আয়োজিত হয়, যেখানে প্রায় ২ হাজার দর্শক তরুণদের উদ্ভাবনী ও চিন্তা-সমৃদ্ধ স্টিম প্রজেক্টগুলো দেখার সুযোগ পান। পাশাপাশি, অতিথিদের জন্য বেশ কিছু ফান গেমস ও বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজন করা হয়। কার্নিভালের সময় দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ভার্চ্যুয়াল রিয়্যালিটি থিম পার্ক- টগি ফান ওয়ার্ল্ডের গেমিং সুবিধার ব্যবস্থা করা হয়। পরে বিনোদনমূলক কার্যক্রম থেকে প্রাপ্ত অর্থ ক্রিটিকাল মেডিকেল কন্ডিশনে ভুক্তভোগী একজন সাবেক শিক্ষার্থীকে অনুদান হিসেবে প্রদান করা হয়। 

কার্নিভাল বিষয়ে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ ড. শিবানন্দ সি এস বলেন, “স্টেম কার্নিভাল কেবল স্টেম শিক্ষা প্রদানের সুযোগ হিসেবে নয়; বরং একই সাথে টিমওয়ার্ক, সামাজিক দায়িত্ব ও দায়বদ্ধতাও বৃদ্ধিতেও ভূমিকা রাখবে। যদিও এটি আমাদের সর্বপ্রথম স্টেম কার্নিভাল, তারপরও আমাদের তরুণ বিজ্ঞানীদের মনোমুগ্ধকর প্রজেক্ট দেখে আমি আনন্দিত। আমাদের সিনিয়র শিক্ষার্থীদের জন্য আমি গর্বিত যে তারা এরকম একটি আগ্রহউদ্দীপক ইভেন্টের আয়োজন করতে পেরেছে। আমি আয়োজক ও অংশগ্রহণকারীদের ভবিষ্যৎ সমৃদ্ধির জন্য আশাবাদ ব্যক্ত করছি।”

সাম্প্রতিক বছরগুলোতে স্কুল-পর্যায়ে কার্যকরভাবে স্টিম শিক্ষা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে ডিপিএস এসটিএস স্কুল। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, কলা ও গণিত শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী করে গড়ে তুলতে ও যোগাযোগ দক্ষতায় আত্মবিশ্বাসী করতে স্টেম শিক্ষা-পদ্ধতি কার্যকর ভূমিকা পালন করে থাকে।

এই বিভাগের অন্যান্য খবর