Opu Hasnat

আজ ১৩ আগস্ট শনিবার ২০২২,

ব্রেকিং নিউজ

সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষার্থীদের রিসিপশন ও ওরিয়েন্টেশন অনুষ্ঠিত শিক্ষা

সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষার্থীদের রিসিপশন ও ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সোনারগাঁও ইউনিভার্সিটির (এসইউ) আয়োজনে সামার-২০২২ সেশনে ভর্তিকৃত সব বিভাগের শিক্ষার্থীদের রিসিপশন ও ওরিয়েন্টেশন শুক্রবার (১জুলাই) রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) অনুষ্ঠিত হয়। 

সোনারগাঁও ইউনিভার্সিটির চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু এম.পি-এর সভাপতিত্বে রিসিপশন ও ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: আব্দুল জব্বার খাঁন। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে সোনারগাঁও ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ, নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও ফাউন্ডার ইকবাল বাহার, লিভিংটেক্সের সিইও জাকের জাহান শুভ্র এবং প্যাট্রন হিসেবে সোনারগাঁও ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: আবুল বাশার নবীন শিক্ষার্থীদের স্বাগত ও বরণ করে নেয়ার পাশাপাশি তাদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর শামীম আরা হাসান, ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো: আলমগীর হোসেন, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম উপস্থিত ছিলেন।

সোনারগাঁও ইউনিভার্সিটির চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু এম.পি সভাপতির বক্তব্যের বলেন,  রিসিপশন ও ওরিয়েন্টেশনে বক্তারা যা বলেছেন শিক্ষার্থীরা তোমরা তা মেনে চললে অবশ্যই ভালো মানুষ হতে পারবে। তোমাদের বাবা মা’র আশা পূরণ করতে পারবে। তিনি শিক্ষকদের নৈতিকতার কথা বলে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বিশৃঙ্খলা না করে পড়াশোনা করে যাওয়ার কথা বলেছেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশ প্রতিষ্ঠার কথা স্মরণ করে সব শিক্ষার্থীদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠার কথা বলেছেন। 

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: আব্দুল জব্বার খাঁন শিক্ষার্থীদের সংবিধান অনুযায়ী চলার কথা বলেন। তিনি তরুণ শিক্ষার্থীদের বিভিন্ন বিষয় অনুধাবনসহ সংবিধানকে লালন করার কথাও বলেন। তিনি শিক্ষার্থীদের ইতিহাস থেকে বিচ্যুত না হওয়ার কথা বলে তাদের গবেষণাতে মনোযোগ দিতে বলেন। তিনি বিশ্ববিদ্যালয়ে শুদ্ধাচার কৌশলপত্র সবার ক্ষেত্রে চালু রাখার কথা বলা ছাড়াও একাডেমিক মাস্টার প্ল্যান রাখার কথাও বলেন। তিনি নবীন শিক্ষার্থীদের সেলফ মোটিভেশন থেকে নিজেদের সমৃদ্ধ করতে বলেন। 

অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ  সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে এ ইউনিভার্সিটির সাফল্যের নায়ক আলহাজ্ব নজরুল ইসলাম বাবুর অবদানের কথা তুলে ধরেন। তিনি ভিসি ও প্রো ভিসিকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এসইউ ট্রাস্টি বোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকে আজ পর্যন্ত কোনো বিষয়ে হস্তক্ষেপ করেনি ও ভবিষ্যতেও করবে না। এই ইউনিভার্সিটিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছভাবে হয়। যে স্বপ্ন নিয়ে আপনার বাবা মা এই বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছেন আশা করি আপনারা তার বাস্তবায়ন করবেন। তিনি আরো বলেন, এই বছর সোনারগাঁও ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে একটি বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করতে চাই। 

নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও ফাউন্ডার ইকবাল বাহার বলেন, চার বছরের  অনার্সে পড়ার সময়কে  ভাগ করে নিয়ে শিক্ষার্থীদের নেটওয়ার্কিং গড়া , পার্টটাইম চাকরি, পার্টটাইম ব্যবসা, ও উদ্যোক্তা হওয়ার কথা বলেছেন। তিনি শিক্ষার্থীদের আরো বলেন, বাবা মার দোয়া নিয়ে নিজের স্বপ্নটাকে বড় করে দেখুন ও লেগে থাকুন। 
লিভিংটেক্সের সিইও জাকের জাহান শুভ্র তার অনুপ্রেরণামূলক বক্তব্যে শিক্ষার্থীদের লার্নিং ও নেটওয়ার্কিং তৈরি করার উপর গুরুত্ব দিতে বলেন। 

নবীন শিক্ষার্থীদের স্বাগত ও বরণ করে নেয়ার পাশাপাশি অনুষ্ঠানের প্যাট্রন, সোনারগাঁও ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: আবুল বাশার বলেন, শিক্ষকদের সহযোগীতায় তোমরা পড়াশোনা করবে। সেমিনার ও ওয়ার্কশপে তোমরা অংশগ্রহণ করবে। তাহলে তোমরা আধুনিক শিক্ষায় শিক্ষিত হওয়ার পাশাপাশি গ্লোবালাইজেশনের সাথে তাল মেলাতে পারবে।   

অনুষ্ঠানে বিশেষ অতিথি প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর শামীম আরা হাসান, নবীন ও উদীয়মান শিক্ষার্থীদের বরণ করে স্বাগত জানান। তিনি শিক্ষার্থীদের চারটি বিষয়ে বেশি গুরুত্ব দেওয়ার কথা বলেন। সেগুলো হলো: মানসম্মত শিক্ষা নিশ্চিত করা, মানবিক গুণাবলীর অনুশীলন করা, সহশিক্ষা কার্যক্রম, উচ্চশিক্ষা শেষ করে চাকরি করা বা উদ্যোক্তা হতে তোমাদের আত্মপ্রত্যয়ী হতে হবে।  

ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, সোনারগাঁও ইউনিভার্সিটির নামকরণের ইতিহাস নবীন শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। তিনি সোনারগাঁও ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মানের সিলেবাস ও মানসম্মত শিক্ষক নিয়োগের কথাও বলেন। তোমরা শিক্ষককে সম্মান করবে ও প্রতিদিনের পড়া ও বেশি বেশি লাইব্রেরি ওয়ার্ক করবে। তাহলে তোমরা শিক্ষকদের সহযোগীতায় তোমাদের বুক ভরা স্বপ্ন বাস্তবায়ন করতে পারবে। 

কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ বলেন, তোমাদের ভিন্ন আঙ্গিকে আমরা বরণ করে নিচ্ছি। তিনি সোনারগাঁও ইউনিভার্সিটির বিভিন্ন সুযোগ সুবিধার কথা বলে নবীন শিক্ষার্থীদের বলেন, এসইউতে পড়াশোনার পরিবেশ আছে। তোমরা এখানে কম খরচে কয়েকটি বিষয়ে পড়াশোনা করতে পারবে। 

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো: আলমগীর হোসেন বলেন, তোমাদের যোগ্যতা অর্জনে আমরা শিক্ষকরা সার্বিক সহযোগীতা করবো। আমাদের সবার চেষ্টা তোমাদের মানসম্মত শিক্ষা প্রদান করা।

ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম বলেন, তোমাদের প্রধান কাজ মনোযোগ সহকারে ক্লাস করা। তোমরা কখনও ক্লাস মিস করবে না। তিনি আরো জানান, সোনারগাঁও ইউনিভার্সিটিতে কোনো শিক্ষার্থীকে প্রাইভেট পড়তে হয় না। 

এই বিভাগের অন্যান্য খবর