Opu Hasnat

আজ ৫ অক্টোবর বুধবার ২০২২,

ডিবিএইচ বন্ডে ১১৬ কোটি টাকা বিনিয়োগ করছে মেটলাইফ অর্থ-বাণিজ্য

ডিবিএইচ বন্ডে ১১৬ কোটি টাকা বিনিয়োগ করছে মেটলাইফ

দেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানসমূহের জন্য টেকসই অর্থায়নের সুযোগ করে দেওয়া এবং গ্রাহকদের বীমা পলিসিতে অধিকতর রিটার্ন প্রদানের লক্ষ্যে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের (ডিবিএইচ) ইস্যুকৃত জিরো কুপন বন্ডে ১১৬ কোটি টাকার বিনিয়োগ করেছে মেটলাইফ বাংলাদেশ। মেটলাইফ এই বন্ডের সবচেয়ে বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের শতভাগ মালিকানাধীন সাবসিডিয়ারি ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড এই বন্ড ইস্যু করার ক্ষেত্রে লিড অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে। 

নতুন এই বিনিয়োগ মেটলাইফের পোর্টফোলিওকে আরও শক্তিশালী করেছে। মেটলাইফের ইনভেস্টমেন্ট পোর্টফোলিওতে আছে সরকারি বন্ডে ১৩ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ এবং দেশের প্রথম বেসরকারি খাতের গ্যারান্টিযুক্ত বন্ডে ২১০ কোটি টাকার বিনিয়োগ। 

এই বন্ডের চুক্তি সাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেটলাইফ বাংলাদেশের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড চিফ ফিনান্সিয়াল অফিসার আলা উদ্দিন; ডিবিএইচ এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও নাসিমুল বাতেন; ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও তানজিম আলমগীর ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

এই বন্ডের মাধ্যমে ডিবিএইচ ৩শ কোটি টাকা অর্থায়ন সংগ্রহের ব্যবস্থা করছে যার মাধ্যমে প্রতিষ্ঠানটি আরও বেশি মানুষের আবাসন অর্থায়ন চাহিদা পূরণের ব্যবস্থা করতে পারবে। 

এ বিনিয়োগ প্রসঙ্গে মেটলাইফ বাংলাদেশের সিইও আলা আহমদ বলেন, “মেটলাইফ বাংলাদেশের অসীম সম্ভাবনায় বিশ্বাস করে। দেশে দীর্ঘমেয়াদী ও টেকসই বিনিয়োগের মাধ্যমে আমরা স্থানীয় কর্পোরেটদের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি গ্রাহকদের প্রতি আমাদের প্রতিশ্রুতি পূরণে আমাদের আন্তর্জাতিক মানের পোর্টফোলিও ব্যবস্থাপনার দক্ষতাকে কাজে লাগাচ্ছি।”

ডিবিএইচ এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও নাসিমুল বাতেন বলেন, “ডিবিএইচ দ্রুততা এবং দক্ষতার সাথে বাংলাদেশে সাশ্রয়ী আবাসন অর্থায়নের সুযোগ সৃষ্টি করে চলেছে এবং এক্ষেত্রে আমাদের ওপর মেটলাইফ এর মতো বিনিয়োগকারীদের আস্থা দেখে আমরা অত্যন্ত আনন্দিত।”

ইউসিবিআইএল এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও তানজিম আলমগীর বলেন, “আমাদের পুঁজিবাজারকে আরও চাঙ্গা রাখতে ইউসিবিআইএল টিম সব সময় উদ্ভাবনী উপায় বের করার চেষ্টা করে। আমাদের ওপর আস্থা রাখায় ও সফল লেনদেনের জন্য এগিয়ে আসায় আমরা মেটলাইফ এবং ডিবিএইচ-কে ধন্যবাদ জানাই।”

ডিবিএইচ দেশের বেসরকারি খাতের সবচেয়ে বড় হাউজিং ফাইন্যান্স ইনস্টিটিউশন। ১৯৯৬ সালে যাত্রা শুরুর পর থেকে প্রতিষ্ঠানটি ঢাকা এবং দেশের অন্যান্য প্রধান শহরে আবাসন মালিকানা তৈরির ক্ষেত্রে অভাবনীয় সাফল্যের স্বাক্ষর রেখেছে। বাংলাদেশের সকল ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে কেবল ডিবিএইচ -ই একাধারে ১৬ তম বারের মতো সর্বোচ্চ ক্রেডিট রেটিং 'AAA' অর্জন করেছে। 

মেটলাইফ দেশের শীর্ষস্থানীয় জীবন বিমা প্রতিষ্ঠান। ১৯৫২ সালে দেশে যাত্রা শুরুর পর এই প্রতিষ্ঠানটি দশ লাখেরও বেশি গ্রাহককে বিশ্বমানের আর্থিক সুরক্ষা সেবা দিয়ে আসছে। বাংলাদেশে বিনিয়োগ এবং বীমা খাতে বিশ্বের সেরা কর্মপন্থা, কর্মক্ষেত্রে জনগোষ্ঠীর মেধার উন্নয়ন ও উন্নতমানের ঝুঁকি ব্যবস্থাপনা নিশ্চিত করার মাধ্যমে আর্থিক খাতের উন্নয়নে অবদান রেখে চলেছে মেটলাইফ।