Opu Hasnat

আজ ২৮ জুন মঙ্গলবার ২০২২,

শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য ডিপিএস এসটিএস স্কুলের বিভিন্ন উদ্যোগ শিক্ষা

শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য ডিপিএস এসটিএস স্কুলের বিভিন্ন উদ্যোগ

শিক্ষা কার্যক্রমকে উপভোগ্য ও ফলপ্রসূ করতে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা বিগত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। এ স্কুলটি কেমব্রিজ ও ব্রিটিশ কাউন্সিল অ্যাফিলিয়েটেড বোর্ড এক্সাম ভেন্যু হিসেবে কার্যক্রম পরিচালনা করছে; একইসঙ্গে এটি আইইএলটিএস এক্সামিনেশন রেজিস্রেে শন সেন্টার, স্যাট এক্সাম ভেন্যু, কেমব্রিজ টিচার্স ট্রেনিং ভেন্যু ও কেমব্রিজ পিডিকিউ সেন্টার হিসেবেও বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করছে। পাশাপাশি, এ স্কুলটি ডিউক অব এডিনবার্গ ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডের সহযোগী হিসেবেও রয়েছে।

বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করা আইইএলটিএস ট্রেনিং মডিউল সরবরাহকারী কিছু সংখ্যক আন্তর্জাতিক স্কুলগুলোর মধ্যে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা অন্যতম। এ স্কুলটি অনুমোদিত আইইএলটিএস পরীক্ষার নিবন্ধন কেন্দ্র এবং এ স্কুলটি ডিপিএস এসটিএস স্কুলের শিক্ষার্থীসহ অন্যদের জন্যও আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতি গ্রহণের জন্য বিভিন্ন ধরনের কোর্স অফার করে।     

এ স্কুলটি কলেজ বোর্ডের অধীনে স্যাট (স্কলাস্টিক অ্যাপটিটিউড টেস্ট) পরীক্ষার জন্য টেস্ট অ্যাডমিনিস্রেসিশন সেন্টার; যারা স্যাট পরীক্ষার জন্য নিবন্ধনকৃতদের সকল ধরনের সুবিধাসহ পরীক্ষার ভেন্যু সুবিধা প্রদান করে। ডিপিএস এর কেন্দ্র নম্বর হলো ৭৪১০১।   

ডিপিএস এসটিএস স্কুল ডিউক অব এডিনবার্গ ইন্টারন্যাশনাল প্রোগ্রামের সাথে সম্পৃক্ত। এ প্রোগ্রামটি কেমব্রিজ কর্তৃক সুপারিশকৃত (https://www.cambridgeinternational.org/why-choose-us/duke-of-edinburghs-international-award/)। ৮ থেকে ১২ গ্রেডের শিক্ষার্থীদের জন্য অ্যাওয়ার্ড প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগটি উন্মুক্ত রাখা হয়েছে, যার ফলে অনেক শিক্ষার্থী এই অ্যাওয়ার্ড প্রোগ্রামের বিভিন্ন স্তরে অংশগ্রহণ করেছেন। ডিউক অব এডিনবার্গ ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড বাংলাদেশে অংশগ্রহণকারীরা ব্রোঞ্জ, সিলভার ও গোল্ড ক্যাটাগরিতে বিভিন্ন সনদ গ্রহণ করেছেন। 

ডিপিএস এসটিএস স্কুল ঢাকা’র দু’টি ক্যাম্পাসই ডিপিএস স্কুল থেকে এ পরীক্ষায় অংশ নেয়া সকল পরীক্ষার্থীদের জন্য কেমব্রিজ ও ব্রিটিশ কাউন্সিল অ্যাফিলিয়েটেড বোর্ড পরীক্ষার ভেন্যু হিসেবে কার্যক্রম পরিচালনা করছে। একইসঙ্গে গত বছর এটি অন্যান্য স্কুল থেকে যারা আইজিসিএসই, ’ও’, ‘এএস’ এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদের ভেন্যু হিসেবে ব্যবহৃত হয়েছে। ডিপিএস এর কেন্দ্র কোড হলো বিডি১১৭। 

ডিপিএস এসটিএস স্কুল ঢাকা কেমব্রিজ প্রফেশনাল ডেভেলপমেন্ট কোয়ালিফিকেশন (পিডিকিউ) সেন্টার কর্তৃক অনুমোদিত; যারা কেমব্রিজ সার্টিফিকেট ইন টিচিং অ্যান্ড লার্নিং (সিআইসিটিঅ্যান্ডএল) এর জন্য বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে থাকে। এ সার্টিফিকেশন প্রোগ্রামটি গত বছরের অক্টোবরে ডিপিএস স্কুল ঢাকার সিনিয়র সেকশনে শুরু হয়। ৮২ শতাংশ ডিসটিংশন গ্রেড ও শতভাগ পাশ নিয়ে এ প্রোগ্রামের প্রথম ব্যাচের কার্যক্রম শেষ হয়। স্কুলটির ইন-হাউজ ট্রেনিং কো-অর্ডিনেটর ও ইন্সট্রাক্টরবৃন্দ এ প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন; যেখানে ডিপিএস ও অন্যান্য কেমব্রিজ স্কুলের শিক্ষকরা অংশগ্রহণ করেন। 

এ স্কুলটি কেমব্রিজ টিচার্স ট্রেনিং ভেন্যু হিসেবেও বিবেচিত; যেখানে স্কুল ক্যাম্পাসে কেমব্রিজ বিষয় ও মডিউল ভিত্তিক টিচার্স ট্রেনিং পরিচালনা করে থাকে। 

এ নিয়ে ডিপিএস এসটিএস স্কুলের প্রিন্সিপাল ড. শিবানন্দ সিএস বলেন, “এ ধরনের স্বনামধন্য প্রোগ্রাম সহ শিক্ষার্থী  ও শিক্ষকদের জন্য বিভিন্ন ধরনের সুবিধা ও সুযোগ প্রদানের লক্ষ্যে বিভিন্ন ধরনের উদ্যোগের সহযোগী হতে পেরে আমরা বেশ আনন্দিত। আগামী দিনগুলোতে এ ধরনের আরো উদ্যোগের সহযোগী হতে আমরা সচেষ্ট রয়েছি, যা দেশের তরুণদের জন্য আরো সুযোগ তৈরি করবে বলে আমরা প্রত্যাশা করছি।”