Opu Hasnat

আজ ২৮ জুন মঙ্গলবার ২০২২,

সৈয়দপুরে ছাগল ভেড়ার পিপিআর রোগের ফ্রি টিকাদান কর্মসূচি শুরু নীলফামারী

সৈয়দপুরে ছাগল ভেড়ার পিপিআর রোগের ফ্রি টিকাদান কর্মসূচি শুরু

নীলফামারীর সৈয়দপুরে ছাগল ভেড়ার পিপিআর রোগের ফ্রি টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের (২য় পর্যায়) আওতায় এ টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে উপজেলার পাঁচটি ইউনিয়নে একযোগে এ কর্মসূচির শুরুর হয়েছে। উপজেলার ইউনিয়ন পর্যায়ে ১৮ দিন ব্যাপী এ কর্মসূচি চলবে আগামী ২৯ মে পর্যন্ত। আর সৈয়দপুর পৌরসভা এলাকায় ৩০ মে থেকে এ  ফ্রি টিকাদান কর্মসূচি শুরু হয়ে তা চলবে ৫ জুন পর্যন্ত।

সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ দপ্তর সূত্রে জানা গেছে, পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের (২য় পর্যায়) আওতায় ছাগল ভেড়ার প্রাণঘাতী পিপিআর রোগ নিয়ন্ত্রণে এ কর্মসূচি গ্রহন করা হয়েছে। উপজেলার কামারাপুকুর, কাশিরাম বেলপুুকুর, বাঙ্গালীপুর, বোতলাগাড়ী ও খাতামধুপুর ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে চারটি করে পয়েন্ট (স্থান) নির্ধারণ করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডের এ পয়েন্টগুলোতে দুই দিন করে সকাল ও বিকেল ছাগল ও ভেড়াকে পিপিআর রোগের ভ্যাকসিন ফ্রি প্রদান করা হচ্ছে। এজন্য প্রতিটি ইউনিয়নে একজন করে ভ্যাকসিনেটর কর্মরত রয়েছে। আগামী ২৯ মে এ টিকাদান কর্মসূচি শেষ হবে। এরপর সৈয়দপুর পৌরসভা এলাকায় আগামী ৩০ মে থেকে এ ফ্রি টিকাদান কর্মসূচি শুরু হবে এবং তা  চলবে ৫ জুন পর্যন্ত। এটি ছাগল ভেড়ার পিপিআর রোগের টিকার দ্বিতীয় ডোজ। এর আগে গত ২০২১ সালে পিপিআর রোগের  টিকার প্রথম ডোজ ফ্রি  প্রদান করা হয়েছে।                                                    

সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. শ্যামল কুমার জানান, মালিকরা দলে দলে তাদের গৃহপালিত ছাগল ভেড়াগুলোকে নিয়ে  টিকাদান কেন্দ্রে আসছেন পিপিআর রোগের টিকা দেয়ার জন্য। আর উপজেলা  প্রাণি সম্পদ দপ্তরের পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের (২য় পর্যায়) নিয়োগপ্রাপ্ত ভ্যাকসিনেটররা মালিকদের নিয়ে আসা ছাগল ভেড়ার পিপিআর রোগের ফ্রি টিকা প্রদান করছেন।