Opu Hasnat

আজ ৫ অক্টোবর বুধবার ২০২২,

সৈয়দপুরে মেশিনের সাহায্যে ধান মাড়াই জনপ্রিয়তা তুঙ্গে কৃষি সংবাদনীলফামারী

সৈয়দপুরে মেশিনের সাহায্যে ধান মাড়াই জনপ্রিয়তা তুঙ্গে

নীলফামারীর সৈয়দপুরে ঝড়-বৃষ্টির শঙ্কায় বোরো ধান কাটা-মাড়াই শুরু হয়েছে। কৃষকরা একসাথে ধান কাটা শুরু করায় সঙ্কট দেখা দিয়েছে কৃষি শ্রমিকের। ফলে ধান মাড়াই মেশিনের শরনাপন্ন হচ্ছেন কৃষকগণ। এ কারণে মৌসুমে  ধান মাড়াই মেশিনেরজনপ্রিয়তা তুঙ্গে উঠেছে। 

উপজেলার পাঁচটি ইউনিয়নে কৃষক পর্যায়ে মেশিনের সংখ্যা একেবারে কম। সবগুলো ধান মাড়াই মেশিন ভাড়া ও বাণিজ্যিক ভিত্তিতে পরিচালিত হচ্ছে। ফলে একজন মেশিনে ধান মাড়াই করলে আরেকজন অপেক্ষা করছেন সেটি ব্যবহারের জন্য। অতি দ্রুততম সময়ে এসব মেশিনে ধান মাড়াই করা যাচ্ছে। ধান বস্তাবন্দি করা যাচ্ছে আর খড় দূরে গিয়ে পড়ছে। প্রতিবিঘা (৬০ শতাংশ) জমির ধান মাড়াইয়ে মেশিন ভাড়া দিতে হচ্ছে ৮শ' থেকে ১ হাজার টাকা।

ধান মাড়াই মেশিনের মালিক উপজেলার বাঙালিপুরের মোতালেব হোসেন জানান, গত বছর একটি ধান মাড়াই মেশিন স্থানীয় লেদ মেশিনে তৈরি করে মাড়াইয়ের কাজ করেছি। এবছর বেশি চাহিদার কারণে আরও তিনটি ধান মাড়াই মেশিন বগুড়াসহ বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করেছি। তারপরও কুলাতে পারছি না। তিনি বলেন, এই মেশিন চালাতে একজনই যথেষ্ট। তবে ধানের আঁটি ঠেলে দিতে ও ধান টানা এবং বস্তাবন্দি করার জন্য শ্রমিক প্রয়োজন। এসব শ্রমিক কৃষকরাই দিয়ে থাকেন। এসব ধান মাড়াই মেশিন একখানে ধান মাড়াইয়ের পর আরেক স্থানে টানিয়ে বা চালিয়ে নেয়া যায়। 

উপজেলার খাতামধুপুর ইউনিয়নের লক্ষণপুর চড়কপাড়ার কৃষক জুলফিকার আলী জানান, আমি প্রায় ১৫ বিঘা জমিতে বোরো আবাদ করেছি। সবগুলো ধান একসাথে পেকে গেছে। ধান মাড়াইয়ের এত শ্রমিক পাবো কোথায়। তাই ধান মাড়াই মেশিনে ধান মাড়াই করছি। এতে সময় ও অর্থ দুটোই বেচে যাচ্ছে। এছাড়া প্রতিবিঘা জমির খড় ১ হাজার টাকায় বিক্রি করতে পারছি। এসব খড় শুকিয়ে গোখাদ্য হিসাবে মজুদ করছেন এলাকার গরু মালিকরা। 

এ প্রসঙ্গে সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম জানান, দুদফা শিলাবৃষ্টি ও ঝড় হওয়ার কারণে কৃষকরা তড়িঘড়ি করে বোরো ধান কাটা-মাড়াই করছেন। ফলে শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে। তবে হারভেষ্টার মেশিনে ধান কাটা ও মেশিনে মাড়াইয়ে কৃষকদের মাঝে স্বস্তি ফিরেছে। কৃষি বিভাগ উপজেলার বিভিন্ন স্থানে ভর্তুকি মূল্যে এসব মেশিন কৃষকদের মাঝে সরবরাহ করেছে বলে তিনি উল্লেখ করেন।