Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

আইডিয়া প্রকাশন’র উদ্যোগে ২৪ বেসরকারি পাঠাগারে বিনামূল্যে বই বিতরণ রংপুর

আইডিয়া প্রকাশন’র উদ্যোগে ২৪ বেসরকারি পাঠাগারে বিনামূল্যে বই বিতরণ

রংপুরের সাহিত্য-সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য সংগ্রহ ও সংরক্ষণ কেন্দ্র হিসেবে পরিচিত আইডিয়া প্রকাশন এর উদ্যোগে বৃহত্তর রংপুরের ৫ জেলার ২৪টি বেসরকারি পাঠাগারে বিনামূল্যে ১ হাজার বই বিতরণ করেছে। ২৩ এপ্রিল ২০২২ বই দিবসের কর্মসূচির অংশ হিসেবে এই কর্মসূচি বলে জানিয়েছেন বিনামূল্যে বই বিতরণের উদ্যোক্তা সাকিল মাসুদ। তিনি বলেন, আগামী ২০ বছরে ১ হাজার পাঠাগারকে প্রতি বছর বিনামূল্যে বই প্রদান করার ইচ্ছা আছে। ইতোমধ্যে গত কয়েক বছরে প্রায় ২০ হাজার বই বিতরণ করা হয়েছে।

রংপুর মহানগরীর আইডিয়া পাঠাগারের বিনামূল্যে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় সংসদের কার্যনির্বাহী কমিটির সদস্য এড. হোসনে আরা লুৎফা ডালিয়া। লেখক ও ইতিহাস গবেষক রেজাউল করিম মুকুলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, কথা সাহিত্যিক নার্গিস আখতার বানু ঝর্না, বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের মহাসচিব নাসিম আহমেদ, শিক্ষক ও ফিরে দেখা’র সহসাহিত্য সম্পাদক ময়নুল ইসলাম, সাংবাদিক আশরাফ খান কিরণ প্রমুখ।

এ সময় রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, নীলফামারীর বিভিন্ন পাঠাগার থেকে আগত সভাপতি, সম্পাদক ও প্রতিনিধিরা শুভেচ্ছা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বই গ্রহণ করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটরিয়া পাঠাগার, গাইবান্ধার স্বপ্নচূড়া পাঠাগার, একতা পাঠাগার, সুলতানা রাজিয়া পাঠাগার, নবদিগন্ত পাঠাগার, প্রয়াস পাঠাগার, রংপুরের শাহানা শারমিন পাবলিক পাঠাগার, হারাগাছ, চাঁদের আলো সমাজ উন্নয়ন সংস্থা পাঠাগার, সাহেবগঞ্জ স্কুল পাঠাগার, মুন্সিপাড়া, উন্মুক্ত পাঠাগার, গংগাচড়া, বজলুর রহমান গ্রন্থাগার, মিঠাপুকুর  জ্ঞান লোক গ্রন্থাগার, বাবুপাড়া, আলমনগর, রংপুর, ভাষাসৈনিক বীরমুক্তিযোদ্ধা পেয়ারা স্যার গণগ্রন্থাগার, সাতমাথা, লালমনিরহাটের সেবা পাঠাগার, সারপুকুর যুব ফোরাম পাঠাগার, ফকিরের তকেয়া গণগ্রন্থাগার, নীলফামারীর জীবন তরী পাঠাগার, বিমল সরকার সাহিত্য সম্ভার ও পাঠাগারসহ ২৪টি পাঠাগারের প্রতিনিধিগণ।