Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপিত সংগঠন

বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপিত

‘প্রত্যেকে আমরা পরের তরে’ এই থিমকে নিয়ে প্রথমবারের মতো ব্যাপক উৎসাহ ও উদ্দীপনায়  শনিবার (৯ এপ্রিল ২২) সকাল সাড়ে ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট অডিটোরিয়ামে বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, এমপি। প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও কমিশনার, দুর্নীতি দমন কমিশন ড. মোঃ মোজাম্মেল হক খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলাদেশ স্কাউটস এর সভাপতি ও সিভিএফ প্রেসিডেন্সী বাংলাদেশ এর বিশেষ দূত মোঃ আবুল কালাম আজাদ। স্কাউট প্রথা অনুসারে প্রার্থনা সংগীত পরিবেশন শেষে বাংলাদেশ স্কাউটস এর তথ্যচিত্র প্রদর্শন করা করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন, মোঃ ফসিউল্লাহ, জাতীয় কমিশনার (স্পেশাল ইভেন্টস) বাংলাদেশ স্কাউটস এবং এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান, মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি। তিনি বাংলাদেশ স্কাউটস দিবসের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে স্কাউটদেরকে সুনাগরিক হয়ে গড়ে উঠার আহবান জানান।

প্রধান স্কাউট ব্যক্তিত্বের ভাষণে বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান বলেন, ১৯০৭ সালে বিশ্বে স্কাউটিং প্রবর্তন হলেও মাত্র ০৭ বছরের মধ্যে  ১৯১৪ সনে ঢাকায় সেন্ট গ্রেগ্ররী স্কুলে স্কাউটিং শুরু হয়। ১৯৭২ সনে মাত্র ৫৬ হাজার স্কাউট নিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে স্কাউট সদস্য সংখ্যা ২২ লক্ষ ১০ হাজার । তিনি বলেন আমরা তরুণদের স্কাউটিংএর মাধ্যমে এমনভাবে গড়ে তুলতে চাই তারা যেন পরিবার, দেশ ও জাতির সম্পদ হয়ে গড়ে উঠে। তিনি গার্ল স্কাউট সংখ্যা বৃদ্ধির প্রচেষ্টার কথা উল্লেখ করেন।

প্রধান অতিথির ভাষনে মাননীয় শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, এমপি বলেন স্কাউটিং শিক্ষা কার্যক্রমের অবিচ্ছেদ্য অংশ। তিনি বলেন তথ্য প্রযুক্তির সম্প্রসারণ, মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৩০ ও ২০৪১ অর্জনে স্কাউট সদস্যরা বলিষ্ট দায়িত্ব পালন করছে। স্কাউটরা হাতে কলমের মাধ্যমে যোগ্যতা অর্জন করে দুর্যোগ দুর্বিপাকে এগিয়ে আসে। তিনি স্কাউট সংখ্যা বৃদ্ধির জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে সকল শিক্ষা প্রতিষ্ঠানে দুটি করে কাব, স্কাউট  ও রোভার দল গঠন করার এবং  স্কাউটিংয়ে  মেয়েদের সংখ্যা বৃদ্ধি করে ছেলে মেয়ের সমতা আনার আহবান জানান।
 
সভাপতির ভাষণে বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মোঃ আবুল কালাম আজাদ বলেন স্কাউট প্রতিজ্ঞা ও আইন স্কাউটিংয়ের ভিত্তি। স্কাউট মেথড স্কাউটিংকে শতবর্ষ অতিক্রম করছে। স্কাউটিং এর উপদল পদ্ধতি নেতৃত্বের বিকাশ সাধন করে। সমাজের যেখানে প্রয়োজন সেখানে স্কাউট রয়েছে। তিনি ভালো ও স্বাবলম্বী মানুষ হওয়ার জন্য স্কাউটিং এ আসার আহবান জানান। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন  বাংলাদেশ স্কাউটস এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক জনাব কে এম সাইদুজ্জামান।

দিবসটিকে স্মরণীয় করে রাখতে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান এর স্কাউট শপথ গ্রহণের ছবি সম্বলিত বাংলাদেশ ডাক বিভাগ  দশ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম ও একটি উদ্বোধনী সিলমোহর প্রকাশ করেছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে উক্ত স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন। দিবসটি উদযাপন উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী প্রদান করেন। এই উপলক্ষে স্কাউট ইউনিট, উপজেলা, জেলা ও আঞ্চলিক স্কাউটস পতাকা উত্তোলন অনুষ্ঠান, গুঢ টার্ণ, মাস্ক বিতরণ, সেবামূলক কাজ, র‌্যালী ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে।

 

এই বিভাগের অন্যান্য খবর