Opu Hasnat

আজ ১৪ জুলাই রবিবার ২০২৪,

বাংলাদেশ স্কাউটসের ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পে

বন্যা ও ঘুর্ণিঝড় পরবর্তি উদ্ধার অভিযান প্রশিক্ষণ কিশোরগঞ্জ

বন্যা ও ঘুর্ণিঝড় পরবর্তি উদ্ধার অভিযান প্রশিক্ষণ

কিশোরগঞ্জের মিঠামইনে ‘‘যথাযথ প্রস্তুতি, দুর্যোগে কমাবে ক্ষতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে চলমান ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পের ৫ম দিনে বন্যা ও ঘুর্নিঝড় পরবর্তি উদ্ধার অভিযানের প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়েছে।

কিশোরগঞ্জের মিঠামইন উপজেলা শহরের মুক্তিযোদ্ধা আব্দুল হক কলেজ মাঠে চলমান বাংলাদেশ স্কাউটসের ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পের শেষ দিন বুধবার (৩০ মার্চ, ২০২২) সহস্রাধিক রোভার স্কাউটকে হাতে কলমে বন্যা ও ঘুর্নিঝড় পরবর্তি উদ্ধার অভিযানের কলাকৌশল হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এসময় রোভার স্কাউট ছেলে মেয়েরা বন্যা ও ঘুর্ণিঝড় পরবর্তি উদ্ধার কাজ বিষয়ে প্রদর্শনী অবলোকন ও অংশগ্রহণ করেন। দিনব্যাপী আয়োজিত এই প্রশিক্ষণ ও প্রদর্শনীতে হাওড়ের পানিতে হাতে কলমে বন্যা ও ঘুর্ণিঝড় পরবর্তী উদ্ধার কাজ, সচেতনতামূলক প্রচারনা, জরুরী প্রাথমিক চিকিৎসা সেবা বিষয়ক নানারকম প্রশিক্ষণ প্রদান করেন উদ্ধার কাজ বিশেষজ্ঞ মোস্তাফিকুর রহমান বাবুল ও হাবিবুর রহমান।

এছাড়া, ক্যাম্পে স্থানীয় জনসাধারনের সম্পৃক্ততায় আয়োজিত ফুটবল টুর্ণামেন্টে ইটনা, মিঠামইন ও নিকলী উপজেলার ৫৮টি স্কুল কলেজ ও মাদ্রাসা দলের অংশগ্রহনে আয়োজিত ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনাল ম্যাচে অষ্টগ্রাম সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় ও মিঠামইন হাজী তায়েবউদ্দিন উচ্চ বিদ্যালয় অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, ২৭ মার্চ, ২০২২ বিকেলে কিশোরগঞ্জের মিঠামইনের মুক্তিযোদ্ধা আব্দুল হক সরকারী কলেজ প্রাঙ্গনে ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্র্রপতি ও চীফ স্কাউট মোঃ আবদুল হামিদ।

৫ দিনের এই প্রশিক্ষণ ক্যাম্পে রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকসহ সর্বমোট ১৫০০ জন অংশগ্রহণ করছেন। অংশগ্রহনকারীদের মধ্যে ভারত ও নেপাল থেকে ২৭ জন  স্কাউট ও স্কাউটার রয়েছেন। বাংলাদেশ স্কাউটসের পরিচালনায় ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পটি ২৬ মার্চ শুরু হয়েছে যা ৩০ মার্চ ২০২২ রাতে জাঁকজমক পূর্ণ মহাতাঁবু জলসা ও সমাপনি অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে।

এই ক্যাম্পে অংশগ্রহণকারী রোভার স্কাউট ছেলে-মেয়েরা কিশোরগঞ্জ জেলার নিকলি, ইটনা ও অষ্টগ্রাম উপজেলার স্কুল-কলেজের শিক্ষার্থীদের সংযুক্ত করে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবে। আকর্ষণীয়, বৈচিত্রময় ও রোমাঞ্চকর কর্মসূচিতে পরিপূর্ণ ৫ দিনের এই ক্যাম্পে অংশগ্রহণকারীরা সাইক্লোন, হাওরের প্লাবন, অগ্নি নির্বাপন, ভূমিকম্প এবং বিভিন্ন দুর্যোগ মোকাবেলার কৌশল হাতে কলমে শিক্ষা গ্রহণের সুযোগ লাভ করে।

এছাড়াও বৃক্ষরোপণ, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ, সব্জি বীজ বিতরন, প্রদর্শনী পল্লী পরিদর্শন এবং হাওরের জীবন সংগ্রাম ও জীববৈচিত্র পর্যবেক্ষণ করে দুর্যোগ রেসপন্স টিমের সদস্য হয়ে কাজ করার মতো দক্ষ হয়ে উঠবে। এই ৫ দিন রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকরা তাঁবুতে অবস্থান করে তাদের কার্যক্রমে অংশগ্রহণ ও পরিচালনা করবে।

৩০ মার্চ সন্ধ্যায় ক্যাম্পের মহাতাঁবু জলসার মধ্যদিয়ে ৩য় দূর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প-২০২২ শেষ হবে। মহাতাঁবু জলসা ও সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন ডা: এনামুর রহমান, মাননীয় প্রতিমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এছাড়াও বিভিন্ন প্রোগ্রামে সরকারের উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করবেন।

এই বিভাগের অন্যান্য খবর