Opu Hasnat

আজ ২৮ নভেম্বর সোমবার ২০২২,

সিংগাইরে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কথিত সাংবাদিক গ্রেফতার মানিকগঞ্জ

সিংগাইরে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কথিত সাংবাদিক গ্রেফতার

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপত্তিকর পোস্ট ও মন্তব্য করায় মানিকগঞ্জের সিংগাইরে মোস্তাফিজুর রহমান খান মুকুল (৩৫) নামের এক কথিত সাংবাদিক গ্রেফতার হয়েছে। সিংগাইর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি মাসুম বাদশাহ’র দায়ের করা মামলায় বৃহস্পতিবার (২৪ মার্চ) দিবাগত রাতে থানা পুলিশ তাকে গ্রেফতার করেন। শুক্রবার (২৫ মার্চ) দুপুরে তাকে আদালতে প্রেরণ করা হয়েছে।

গ্রেফতারকৃত মুকুল ধল্লা ইউনিয়নের ফোর্ডনগর খান পাড়া গ্রামের মৃত জামান মাদবরের পুত্র। সে নিজেকে আইপি টিভির প্রতিনিধি ও নিবন্ধনবিহীন নাম সর্বস্ব অনলাইন পোর্টাল সত্য প্রকাশের পরিচয় দিয়ে এলাকায় বিভিন্ন অপকর্ম করে আসছিল।

মামলার এজাহার সূত্রে জানা যায়, সাংবাদিক মাসুম বাদশাহ’র বিরুদ্ধে তার ফেসবুক আইডি “মো. মোস্তাফিজুর রহমান খান মুকুল” থেকে বিভিন্ন সময় অপমান জনক , আপত্তিকর ও ছবি বিকৃিত করে মিথ্যা-বানোয়াট প্রচারণা চালিয়ে আসছিল। একই পোস্ট তার নিবন্ধন বিহীন সত্য প্রকাশেও শেয়ার করে। এতে মাসুম বাদশাহ’র সামাজিক মর্যাদা ক্ষুন্ন হলে তিনি থানায় মামলা দায়ের করেন। গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির স্বতন্ত্র প্রার্থীর সমর্থক উপজেলার ফোর্ড নগর গ্রামের জনৈক রনির কাছ থেকে মিথ্যা মামলায় ফাঁসানোর ভয় দেখিয়ে ৬০ হাজার টাকা হাতিয়ে নেয়। ভূক্তভোগী রনি পুলিশের উর্ধ্বতন কর্মকর্তার কাছে অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছেন না।

এদিকে, সাংবাদিক নামধারী মুকুল গ্রেফতারের খবরে এলাকায় স্বস্তি ফিরে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও তার শাস্তির দাবীতে ঝড় ওঠেছে। মামলার বাদী ও থানা পুলিশকে হয়রানির শিকার ভুক্তভোগীরা জানিয়েছেন সাধুবাদ। গ্রেফতাকৃত মুকুল ইতিপূর্বে ডিজিটাল নিরাপত্তা আইনের ৫৭ ধারার মামলায় হাজত বাস করেছে। বর্তমানে মামলাটি সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে।

ধল্লা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ জাহিদুল ইসলাম ভূইয়া বলেন, মুকুলের নিজস্ব কোন পেশা নেই। সাংবাদিক পরিচয়ে বিভিন্ন সময় ফেসবুকে নেতিবাচক পোস্ট দিয়ে লোকজনকে জিম্মি করে টাকা পয়সা হাতিয়ে নিয়ে আসছিল । তাকে গ্রেফতার করায় থানা-পুলিশকে ধন্যবাদ জানান চেয়ারম্যান।

এ ব্যাপারে সিংগাইর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) শেখ আবু হানিফ বলেন, গ্রেফতারকৃত মুকুলের কাছ থেকে মোবাইল ফোন জব্দ করে তাকে কোর্টে সোপর্দ করা হয়েছে।