Opu Hasnat

আজ ২ জুলাই শনিবার ২০২২,

মেধার পরিবর্তে নিয়োগ বাণিজ্যের চর্চায় শিক্ষা প্রতিষ্ঠান নড়াইল

মেধার পরিবর্তে নিয়োগ বাণিজ্যের চর্চায় শিক্ষা প্রতিষ্ঠান

দেশের  অধিকাংশ বিশ্ববিদ্যালয়গুলোতে এখন মেধার চর্চা হয় না বললেই চলে। এখানে এখন চর্চা হয় নীতিভ্রষ্ঠ রাজনীতির। সেখানে ব্যাপকভাবে এখন নিয়োগ বাণিজ্যের চর্চা হয়। মেধার পরিবর্তে টাকার বিনিময়ে নিয়োগ সম্পাদিত হয়ে থাকে। সেখানে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে তেলবাজি ও দলবাজিকে প্রাধান্য দেয়া হয়।

শনিবার (১২ মার্চ) সকালে নড়াইলের লোহাগড়া উপজেলাধীন নবগঙ্গা ডিগ্রী কলেজ মিলনায়তনে শিক্ষা ও মূল্যবোধ বিকাশে গুণীজনের ভ‚মিকা শীর্ষক সেমিনারে ড. মো: কামরুজ্জামান এসব কথা বলেন। তিনি কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক।

কামরুজ্জামান বলেন, বর্তমানে স্কুল কলেজের কমিটি গুলোর বিরুদ্ধে অর্থবাণিজ্যের অভিযোগ এখন ওপেন সিক্রেট। এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে মেধাকে খুব কমই প্রাধান্য দেওয়া হয়ে থাকে। নির্লজ্জ দলবাজি আর অর্থই শিক্ষক হওয়ার একমাত্র যোগ্যতা হিসেবে বিবেচনা করা হয়। আর এ অবস্থা সারা দেশের স্কুল কলেজে কম-বেশী চলমান রয়েছে। এতে করে বাচ্চাদের হাতে খড়ি হচ্ছে অনৈতিক শিক্ষকের কাছে।

অনুষ্ঠানে কামরুজ্জামান তার বক্তব্যের শেষ দিকে বলেন, শিক্ষক যখন দুর্নীতির মাধ্যমে নিয়োগ পান, তখন তাদের কাছ থেকে নৈতিকতা আশা করা অর্থহীন। কারন তাদের সামগ্রিক নিয়োগপ্রক্রিয়াটাই নৈতিকতা পরিপন্থি। সুতারাং তারা নিজেরাই মূল্যবোধ বিবর্জিত মানুষ।

অনুষ্ঠানে মো. রাশিদুল বাসার এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাতীয় প্রতিষোধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত সহযোগী অধ্যাপক ডা: সাহেদা হামিদ, জনপ্রশাসন মন্ত্রনালয়ের সাবেক উপসচিব কৃষিবিদ শ.ম. আবু তালিব, শিক্ষা মন্ত্রনালয়ের প্রশিক্ষণ বিশেষজ্ঞ অধ্যাপক এস.এম. রবিউল ইসলাম, পরিকল্পনা মন্ত্রনালয়ের উপ-সচিব ড. খান মো. মনিরুজ্জামান, নবগঙ্গা ডিগ্রী কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) দীনেশ চন্দ্র বিশ্বাস, অধ্যক্ষ (সাবেক) মোশারফ হোসেন মেল্যা, ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ আব্দুল আলিমসহ অনেকে।

অনুষ্ঠানের শেষ ভাগে এলাকার গরীব মেধাবী শিক্ষার্থীদের সহযোগিতায় প্রফেসর আতিয়ার রহমান মোল্যা মেমোরিয়াল ট্রাস্ট উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ডা: সাহেদা হামিদ। এ সময় উপস্থিত ছিলেন লোহাগড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও এশিয়ান টেলিভিশনের প্রতিনিধি কাজী আশরাফ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হামিদ ভ‚ইয়া, দিঘলিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ বুরহান উদ্দীন, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ সাংবাদিক ও স্থানীয় সুধিজন।