Opu Hasnat

আজ ৪ অক্টোবর মঙ্গলবার ২০২২,

জাতীয় নির্বাচনে ‘ব্লক চেইন’ পদ্ধতি চালু করুন -জাকের পার্টি রাজনীতি

জাতীয় নির্বাচনে ‘ব্লক চেইন’ পদ্ধতি চালু করুন -জাকের পার্টি

সর্বাধিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জাতীয় নির্বাচনকে বির্তকের উর্ধ্বে রাখতে হবে। অবাধ, নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে আগামী নির্বাচনে ব্লক চেইন টেকনোলজির মাধ্যমে ভোট গ্রহণের উদ্যোগ নিতে হবে। ব্লক চেইন (ব্লকের তৈরি শিকল) প্রধানত লেনদেনের প্রযুক্ত। এমন একটি প্রযুক্তি যেখানে চাইলেই লেনদেনে গড়মিল তৈরি করা সম্ভব না। ইভিএমের আধুনিক সংস্করণ হচ্ছে ব্লক চেইন পদ্ধতি।

আজ শনিবার রাজধানীর বনানীতে জাকের পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সল এসব কথা বলেন। ব্লক চেইনের প্রসঙ্গে লিখিত বক্তব্যে আমীর ফয়সল উল্লেখ করেন, ভোটার ডাটা ব্লক চেইনের মাধ্যমে স্টোর করা এবং ভোটের ডাটাবেজ দেশের সকল নাগরিকদের জন্য উন্মুক্ত করার আহ্বান জানাচ্ছি। তার দাবি, ব্লক চেইন পদ্ধতি নন হ্যাকেবল, বাকি সব পদ্ধতি হ্যাকিং হতে পারে।

গত ডিসেম্বরে জাকের পার্টি আয়োজিত বিভাগীয় পর্যায়ে সমাবেশ ও প্রেসিডেন্টের সঙ্গে সংলাপের প্রসঙ্গে জানাতে সংবাদ সম্মেলন করেন মোস্তফা আমীর ফয়সল। জাকের পার্টির চেয়ারম্যান বলেন, ‘ব্লক চেইনের মতো সর্বাধুনিক প্রযুক্তির বাস্তবায়ন ও ই-ভোটিংয়ের মাধ্যমে ঘরে বসে ভোট প্রদানের প্রস্তাব আমরা প্রেসিডেন্টের কাছে আনুষ্ঠানিক আলোচনায় পেশ করেছি। এ প্রস্তাবনায় প্রেসিডেন্ট সন্তোষ প্রকাশ করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোস্তফা আমীর বলেন, ‘ব্লক চেইন ছাড়া কোনও পদ্ধতি নেই, যেটা হ্যাক করা যায় না। এরচেয়ে অনেক গুণ বেশি আন হ্যাকেবল প্রযুক্তি রয়েছে, যার মাধ্যমে ভোটকে বিতর্কমুক্ত রাখতে পারি সর্বজন গ্রহণযোগ্য রাখতে পারি।’ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাকের পার্টির কাদের সঙ্গে নির্বাচন করবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা সময়ে বলা যাবে।’ সংবাদ সম্মেলনে জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল দলের ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দারসহ বিভিন্ন সারির নেতারা উপস্থিত ছিলেন।

মোস্তফা আমীর ফয়সল বলেন, সুষম বন্টন নিশ্চিত করার স্বার্থে অর্থনৈতিক অঙ্গরাজ্য প্রতিষ্ঠা করতে প্রাদেশিক সরকার ব্যবস্থা গঠনের দাবি জানান। এছাড়া, পেনশন ফান্ড গঠন এবং বিপুল সংখ্যক যুবকদের বিকারত্ব দূরীকরণের স্টার্ট আপ ইকুইটি ফান্ড গঠন করতে হবে। তিনি জানান, বর্তমান সরকারের অধীনে যে আঙ্গিকেই নির্বাচন হোক তাতে জাকের পার্টি অংশগ্রহণ করবে। পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সরকারসহ সকল বিরোধী দলের উচিৎ দেশের উন্নয়নের স্বার্থে তাতে সমর্থন দেয়া। মোস্তফা আমীর ফয়সল বলেন, দেশের স্থিতিশীলতা বিনষ্টের লক্ষ্যে দেশে ও বিদেশে ষড়যন্ত্র চালানো হচ্ছে। এ ব্যাপারে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে।