Opu Hasnat

আজ ১ ডিসেম্বর বুধবার ২০২১,

বিশারীঘাটা বাজার সংলগ্ন জনগুরুত্বপূর্ণ সেতুটি এখন মরণ ফাঁদ! বাগেরহাট

বিশারীঘাটা বাজার সংলগ্ন জনগুরুত্বপূর্ণ সেতুটি এখন মরণ ফাঁদ!

বাগেরহাটের মোরেলগঞ্জে বিশারীঘাটা বাজার সংলগ্ন খালের উপর সেতুটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। লোহার অ্যাঙ্গেলের উপর কংক্রিটের ঢালাই দিয়ে  নির্মিত এ সেতু।  প্রতিদিন শত শত মানুষ এ পথে মোরেলগঞ্জ  শহরে আসা- যাওয়া  সহ স্থানীয় বি বি আফসারিয়া মাধ্যমিক বিদ্যালয়,  ওয়াজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, মসজিদের মুসল্লী ও  বাজারে যাওয়া- আসার ক্ষেত্রে মানুষকে চরম ঝুঁকি নিয়ে  পার হতে হচ্ছে। যে কোন সময় এটি ভেঙ্গে  পড়ে বড় ধরণের দুর্ঘটনা ঘটে যেতে পারে।  ঝড়, জলোচ্ছ্বাস  সহ বিভিন্ন সমযে নানা কারণে এটি ক্ষতিগ্রস্ত  হয়েছে। লোনা পানি এর জন্য বড় একটি কারণ বলে অনেকে মনে করছেন।  গত দেড় বছর ধরেই  সেতুটি ঝুকিপূর্ণ অবস্থায় আছে।  তবে সপ্তাহখানেক ধরে চরম খারাপ অবস্থায় আছে সেতুটি।  সেতুটির কয়েকটি  লোহার পিলার দেবে গিয়ে কোথাও অনেক খাড়া কোথাও অনেক ঢালু এবং ফাঁকা  হয়ে গেছে উপরের ঢালাই।  ফলে মরণ ফাঁদে  পরিণত হয়েছে  এখন এটি।

এদিকে,  বিকল্প ব্যবস্থা না থাকায় বৃদ্ধ,  শিশু, মহিলা সহ স্কুলগামী শিক্ষার্থীরা ঝুঁকি নিয়েই এ সেতুটি বাধ্য হয়ে পার হচ্ছেন। অনেক সময় এক প্রান্তের লোক অন্য প্রান্তে না আসা পর্যন্ত অন্য  প্রান্তের মানুষ সেতুটিতে উঠতে পারছে  না।  ফলে সর্বোচ্চ দুজন দুজন করে পার হতে হচ্ছে পথচারীদের ।  সেতুটিতে সব ধরণের যানবাহন  চলাচল বন্ধ রয়েছে । ফলে বিশারীঘাটা বাজারের ব্যবসায়ীদের জরুরী মালামাল বহন করা একেবারে দুঃস্বাধ্য হয়ে পড়েছে।  সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে পারাপারের সবাইকে।  

এ ব্যাপারে  ইউপি সদস্য  মোঃ জাহাঙ্গীর আলম জানান, এক বছর ধরেই এটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে, ঝুঁকি রোধে সকল যানবাহন চলাচল  বন্ধ রয়েছে।

ইউপি চেয়ারম্যান  এইচএম মাহমুদ আলী জানান, সেতুটি  পুননির্মাণে সয়েল টেস্ট সম্পন্ন হয়েছিল।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বিভাগের  সহকারী প্রকৌশলী ও উপজেলা ভারপ্রাপ্ত প্রকৌশলী মোঃ আরিফুল ইসলাম বলেন, এটি পুনঃনির্মাণে সকল কাজ সম্পন্ন।  টেন্ডার  আহ্বান প্রক্রিয়াধীন আছে।  খুব শীঘ্রই এখানে  টেকসই একটি সেতু নির্মাণ  করা হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

এই বিভাগের অন্যান্য খবর