Opu Hasnat

আজ ২০ অক্টোবর বুধবার ২০২১,

শ্রীপুরে ১০৪ নারী ক্রিকেটার পেল ৯ ধরণের ক্রিকেট উপকরণ খেলাধুলা

শ্রীপুরে ১০৪ নারী ক্রিকেটার পেল ৯ ধরণের ক্রিকেট উপকরণ

গাজীপুরের শ্রীপুরে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের ১০৪ নারী ক্রিকেটারকে বিনামুল্যে ক্রিকেট উপকরণ বিতরণ করা হয়েছে।  উপজেলার টেংরা গ্রামের শিশু পল্লী প্লাস ও তেলিহাটী ইউনিয়নের যৌথ অর্থায়নে এ উপকরণ বিতরণ করা হয়েছে।

বিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে টেপিরবাড়ী উচ্চ বিদ্যালয়, আনসরার টেপিরবাড়ী উচ্চ বিদ্যালয়, হাজী নওয়াব আলী উচ্চ বিদ্যালয়, হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়, তেলিহাটী উচ্চ বিদ্যালয়, কবি নজরুল উচ্চ বিদ্যালয়, মোসলেহ উদ্দিন উচ্চ বিদ্যালয় ও শিশু পল্লী প্লাস।

মঙ্গলবার দুপুর ১টায় শিশু পল্লী প্লাসের “ছায়াকুঞ্জ” মিলনায়তনে এ উপলক্ষ্যে সংক্ষিপ্ত সভার আয়োজন করা হয়। সংস্থাটির ওভারঅল অপারেশনস ম্যানেজার মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাতেন সরকার প্রধান অতিথি হিসেবে নারী ক্রিকেটারদের হাতে উপকরণগুলো তুলে দেন। এসময় সংস্থাটির সিনিয়র রেসিডিনশিয়াল আর্টিস্ট মিলন রবের সঞ্চালনায় বক্তব্য দেন প্রোগ্রাম কো অর্ডিনেটর আসলাম হোসাইন, আসমা ফেরদৌস লিপি, আল ইমরান, জ্যেষ্ঠ কো অর্ডিনেটর মামুনুর রশীদ, প্রধান শিক্ষক মো. জসীম উদ্দিনসহ আটটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি, সাংবাদিক মোক্তার হোসেন প্রমূখ।

উপকরণ হাতে পেয়ে তেলিহাটী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্রিকেটার আমেনা খাতুন জানায়, গত তিন বছর আগে থেকে সে বিদ্যালয়ের আয়োজনে ক্রিকেট টীমের সাথে যুক্ত হয়েছে। ক্রিকেটে সে নিজেকে ভবিষ্যতে অনেক দূর নিয়ে যেতে চায়।

অপর শিক্ষার্থী নাহিদা জানায়, ইউনিয়নভিত্তিক একাধিকবার বিভিন্ন দলের সাথে ক্রিকেট প্রতিযোগিতায় অংশ নিয়েছে। একটি পূর্ণাঙ্গ ক্রিকেটের সেট পাওয়ায় ক্রিকেট খেলায় অন্যান্যদের মতো নিজেও উৎসাহিত হবে।

টেপিরবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসীম উদ্দিন বলেন, ২০১৭ সাল থেকে শিশু পল্লী প্লাসের আয়োজনে তেলিহাটী ইউনিয়নের আটটি মাধ্যমিক বিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের আটটি ক্রিকেট টীম গঠন করা হয়েছে। এরপর থেকে নিয়মিত আন্ত: ইউনিয়ন ক্রিকেট প্রতিযোগিতা অব্যাহত রয়েছে।

শিশু পল্লী প্লাসের প্রোগ্রাম কো অর্ডিনেটর আসলাম হোসাইন বলেন, এইচএসবিসি ব্যাংকের অর্থায়নে শিশু পল্লী প্লাসের সহায়তায় তেলিহাটী ইউনিয়নে নারী ক্রিকেটের কার্যক্রম শুরু হয়। একজন নারী কোচ নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে ১৩ জন সদস্যের আটটি ক্রিকেট দল গঠন করা হয়। ২০২০ সালের পর অর্থায়ন বন্ধ ও করোনা সংকটের কারণে এ অঞ্চলে নারী ক্রিকেটে কিছুটা গ্যাপ সৃষ্টি হয়। শিশু পল্লী প্লাস এবং তেলিহাটী ইউনিয়ন পরিষদের অর্থায়নে আবার নতুন উদ্যমে নারী ক্রিকেট কার্যক্রম চালুর প্রয়াস চলছে। দুটি করে ব্যাট, জার্সি, বল, হেলমেট গ্লভস, কিপিং গ্লভস সহ মোট ৯ ধরণের উপকরণ বিতরণ করা হয়।