Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

খাগড়াছড়িতে মহিলা অধিদপ্তর ও নৈসর্গিক শিশুপার্ক নির্মাণের উদ্যোগ নেয়ার ঘোষণা খাগড়াছড়ি

খাগড়াছড়িতে মহিলা অধিদপ্তর ও নৈসর্গিক শিশুপার্ক নির্মাণের উদ্যোগ নেয়ার ঘোষণা

খাগড়াছড়ি পার্বত্য জেলায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে তের কোটি পয়তাল্লিশ টাকা ব্যয়ে নির্মিত চারতলা বিশিষ্ট এ ভবন উদ্বোধনে এসে আরো একটি সাততলা মহিলা বিষয়ক অধিদপ্তর ভবন এবং নৈসর্গিক শিশুপার্ক নির্মাণে দ্রুত পদক্ষেপ নেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন, সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দরা এমপি। বুধবার (১৫ সেপ্টেম্বর) তিনি প্রধান অতিথি হিসেবে এ ভবনের উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলার শিশু একাডেমি ভবন নির্মাণের  ফলে সাংস্কৃতিক চর্চার মাধ্যমে শিশুদের সুষম মানসিক ও সুপ্ত প্রতিভার বিকাশ হবে। তারা বিজ্ঞান মনস্ক ও সু-নাগরিক হিসেবে গড়ে উঠবে। শিশু একাডেমির কার্যক্রম যথাযথ বাস্তায়নের মাধ্যমে এই জেলার শিশুরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। তাদের নিজস্ব সংস্কৃতি জাতীয় পর্যায় ও বিদেশেও তুলে ধরতে পারবে।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা অভিভাবক ও শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, 'আপনারা শিশুদের শুধুমাত্র পাঠ্য বইয়ের মধ্যে সীমাবদ্ধ রাখবেন না। শিশুদের মেধা ও মনন বিকাশে তাদের সৃজনশীল কাজে যুক্ত করতে হবে। আমরা দেখছি, এখন শিশুরা অল্প বয়স থেকে টিভি, মোবাইল, ইন্টারনেট ও ভিডিও গেমের প্রতি আসক্ত হয়ে পড়ছে। যা শিশুদের সুষম বিকাশকে বাধাগ্রস্থ করছে। অনেকের জীবনও ঝুকিপূর্ণ হয়ে উঠছে'।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ৯নং সংরক্ষিত আসনে সংসদ সদস্য বাসন্তী চাকমা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: সায়েদুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস ও শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী উপস্থিত ছিলেন। এছাড়া খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ মোহাম্মদ মনিরুজ্জামান ও জেলা আওয়ামীলীগ’র সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়াসহ সরকারি, জনপ্রতিনিধি ও নারী নেতৃবৃন্দ উপস্থিত ছিল।

প্রতিমন্ত্রী আরো বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারী ও শিশুর সুরক্ষায় সচেতনতা কার্যক্রম পরিচালনা করছে। প্রয়োজনে আইনের কঠোর প্রয়োগ করা হচ্ছে। অপরাধীদের শাস্তি ও দ্রুত বিচার নিশ্চিত করতে সরকার ট্রাইবুনাল ও বিচারকের সংখ্যা বৃদ্ধি করেছে।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব মো: সায়েদুল ইসলাম বলেন, খাগড়াছড়ি জেলা শিশু একাডেমি ভবন এ জেলার শিশুদের মেধা ও মননের নান্দনিক বিকাশে গুরত্বপূর্ণ ভুমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী দু:স্থ নারীদের মাঝে খাদ্য সহয়তা ও স্বেচ্ছাসেবী সমিতিকে অনুদানের চেক প্রদান করেন। উদ্বোধন অনুষ্ঠান শেষে শিশুদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, খাগড়াছড়িতে চার দিনের সফরে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। ১৫ সেপ্টেম্বর সফরের দ্বিতীয় দিনে তিনি খাগড়াছড়িতে নবনির্মিত বাংলাদেশ শিশু একাডেমী কমপ্লেক্স শুভ উদ্বোধন করেন। গত ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় খাগড়াছড়িতে পৌঁছেন প্রতিমন্ত্রী। ১৬ সেপ্টেম্বর পর্যন্ত খাগড়াছড়িতে প্রশাসন-সরকারী বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহন ও জেলার পর্যটন স্থানসমূহ পরিদর্শন করবেন এবং ১৭ই সেপ্টেম্বর খাগড়াছড়ি ত্যাগ করবেন।

এদিকে, খাগড়াছড়িতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার অনুষ্ঠান বর্জন করেছে একাংশে কর্মরত সাংবাদিকরা। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মেহেদী হাসান শাকিলের অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে এই সিন্ধান্ত নেন সাংবাদিক নেতারা। একই সাথে অভিযুক্ত ম্যাজিস্ট্রেট ক্ষমা না চাইলে ভবিষ্যতে জেলা প্রশাসনের কোন কর্মসূচিতে সাংবাদিকরা অংশ নিবে না এবং সংবাদ প্রচার থেকে বিরত থাকবে ঘোষণা দেয় সাংবাদিকরা।

বিষয়টি নিশ্চিত করেছে খাগড়াছড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ। বুধবার সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার উপস্থিতিতে শিশু একাডেমির নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে এই ঘটনা ঘটে।

খাগড়াছড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ জানান, ‘আমাদেরকে প্রোগ্রামে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তুু সাংবাদিকদের বসার কোন ব্যবস্থা রাখা হয়নি। প্রতিমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা আলমগীর হোসেনের অনুরোধে সাংবাদিকরা আসন গ্রহণ করে। পরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান শাকিল সাংবাদিকদের চেয়ার থেকে উঠে যেতে বলেন। আমরা অনুষ্ঠানের সংবাদ বর্জন করেছি এবং অভিযুক্ত ম্যাজিস্ট্রেট ক্ষমা না চাইলে ভবিষ্যতে জেলা প্রশাসনের কোন কর্মসূচিতে সাংবাদিকরা অংশ নিবে না এবং সংবাদ প্রচার থেকে বিরত থাকবে।’

এই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসান জানান, ‘বিষয়টি আমি শুনেছি। এই বিষয়ে জেলা প্রশাসকের সাথে কথা বলব।’

এসময় খাগড়াছড়ি প্রেসক্লাবের সহ-সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের খাগড়াছড়ি প্রতিনিধি জহুরুল আলম, মাছরাঙা টিভির জেলা প্রতিনিধি কানন আর্চায্য, একুশে টিভির জেলা প্রতিনিধি চিংমেপ্রুু, চ্যানেলন আই টেলিভিশনের আজাহার হীরা, ইনডিপেনডেন্ট টেলিভিশনের জেলা প্রতিনিধি ও যুগান্তর প্রতিনিধি সমির মল্লিক, প্রথম আলো জেলা প্রতিনিধি জয়ন্তী দেওয়ান, ঢাকা পোস্টের জাফর সবুজ, সংবাদ প্রতিদিনের লিটন ভট্টাচার্য, দৈনিক আজকালের খবরের জেলা প্রতিনিধি আল মামুনসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।