Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

১ ও ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ওরিয়েন্টেশন শিক্ষা

১ ও ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ওরিয়েন্টেশন

বাংলাদেশে অস্ট্রেলিয়ার মোনাশ কলেজের একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ আগামী ১ ও ২ সেপ্টেম্বর আয়োজন করতে যাচ্ছে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ওরিয়েন্টেশন।

“মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার (এমইউএফওয়াই) ওরিয়েন্টেশন” অনুষ্ঠানটির মাধ্যমে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ’র অধীনে একটি অফিসিয়াল ব্যাচের যাত্রা শুরু হবে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান তাদের প্রথম অফিসিয়াল ব্যাচ শুরু করতে যাচ্ছে, যা বাংলাদেশের শিক্ষাখাতের বৈপ্লবিক অগ্রগতিকেই তুলে ধরে। ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত দেশের একমাত্র আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান। 

অনুষ্ঠানের প্রথম দিন (১ সেপ্টেম্বর) ইউসিবি এসটিএস গ্রুপের কর্মকর্তাদের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হবে। এরপর মোনাশ প্রোগ্রামে অধ্যয়ন নিয়ে বিস্তারিত আলোচনা ও গুরুত্বপূর্ণ পলিসি, যোগাযোগের জন্য মনোনীত ব্যক্তি, কীভাবে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে এবং পড়াশোনার রিসোর্স ইত্যাদি নিয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন (২ সেপ্টেম্বর) একইভাবে এমইউএফওয়াই– এর জন্য প্রয়োজনীয় অ্যাকাডেমিক টুলস, মোনাশ অ্যাকাউন্ট ও ইউসিবি অ্যাকাউন্ট তৈরি, মোনাশ অ্যাকাউন্ট ব্যবহার এবং মুডল কোর্স নেভিগেশন সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য প্রদান প্রদান করা হবে। 

এ দিন “অ্যাকাডেমিক ইন্টিগ্রিটি অ্যান্ড অ্যাকাডেমিক মিসকন্ডাক্ট” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হবে এবং এরপর আগ্রহী অংশগ্রহণকারীদের জন্য এমইউএফওয়াই ওরিয়েন্টেশনের শেষে একটি চমৎকার গণিত কুইজ আয়োজিত হবে। 

দুইদিন ব্যাপী এ আয়োজনে এসটিএস গ্রুপের প্রধান নির্বাহী ড. সন্দীপ অনন্তনারায়ণন, মোনাশ কলেজ – ইউসিবি’র পিএইচডি ডিন অব অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স অধ্যাপক সারোয়ার আহমেদ, মোনাশ ইউনিভার্সিটি মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের ম্যানেজার অ্যারন ট্যান, মোনাশ ইউনিভার্সিটির অ্যাডমিশন অ্যান্ড কমিউনিকেশন অস্ট্রেলিয়ার এশিয়া ও আফ্রিকার প্রধান আলফোনসা পাকিয়াম এবং অন্যান্য সম্মানিত ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। 

আসন্ন এমইউএফওয়াই ওরিয়েন্টেশন সম্পর্কে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশর প্রধান নির্বাহী ড. সন্দীপ অনন্তনারায়ণন বলেন, “মোনাশে যাত্রা শুরু করতে যাওয়া সকল মেধাবী তরুণদের স্বাগতম, আমি তাদের অভিনন্দন জানাই। আমি আশাবাদী যে, এ যাত্রা আগামী বছরগুলোতে তাদের জীবন ও ক্যারিয়ারে ইতিবাচক পরিবর্তন বয়ে আনবে।” তিনি আরও বলেন, ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ -এ সফলভাবে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ওরিয়েন্টেশন অনুষ্ঠান আয়োজন করা আমাদের অত্যন্ত আনন্দের ও গর্বের। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত দেশের একমাত্র আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ইউসিবি’র খ্যাতি সমুন্নত রাখতে এ আয়োজনটি আমাদের একনিষ্ঠ কঠোর পরিশ্রম ও নিষ্ঠার প্রমাণ।”

অনুষ্ঠানটি ভার্চুয়াল কমিউনিকেশন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত হবে এবং ইউসিবি-মোনাশের সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম সমূহে সরাসরি সম্প্রচারিত হবে।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) দেশে অস্ট্রেলিয়ার মোনাশ কলেজের একমাত্র অংশীদার ও শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের একমাত্র আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান। শিক্ষার্থীরা বাংলাদেশে ইউসিবি থেকে মোনাশ কলেজের প্রোগ্রামে যোগ দিয়ে ও/এএস/এ/এইচএসসি পর্যায়ের পরপরই মোনাশ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারবেন। মোনাশ বিশ্ববিদ্যালয়ে প্রবেশের শতভাগ নিশ্চয়তাসহ (প্রদত্ত প্রয়োজনীয়তা পূরণ করা সাপেক্ষে) শিক্ষার্থীদের জন্য ইউসিবিতে একই বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম ও অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’র সুবিধা রয়েছে। মোনাশ ইউনিভার্সিটি বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম (কিউএস ২০২২ র‌্যাঙ্কিং অনুসারে)। এর প্রোগ্রাম ও কর্মশালা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন - https://www.UCBbd.org ।