Opu Hasnat

আজ ১৯ অক্টোবর মঙ্গলবার ২০২১,

গাজীপুরে রোভার স্কাউটসের উদ্যোগে জাতির জনকের ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালন গাজীপুর

গাজীপুরে রোভার স্কাউটসের উদ্যোগে জাতির জনকের ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালন

গাজীপুরের অবলোকন মুক্ত রোভার স্কাউট গ্রুপের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। এউপলক্ষ্যে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে দিনব্যাপী আলোচনা প্রতিযোগীতা আয়োজন করা হয়। প্রতিযোগীতায় জেলার বিভিন্ন কলেজ ও মুক্ত রোভার স্কাউট গ্রুপের রোভার স্কাউটরা অংশগ্রহন করে। 
 
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকীর এই দিনটিতে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে জানার সুযোগ করে দিতে গাজীপুরের ঐতিহ্যবাহী অবলোকন মুক্ত রোভার স্কাউট গ্রুপ ভার্চুয়াল মাধ্যমে বিশেষ ক্রু-মিটিং ও আলোচনা প্রতিযোগিতা আয়োজন করে । 

এ উপলক্ষ্যে রোববার (১৫ আগস্ট) বিকাল তিনটায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,  বাংলাদেশ স্কাউটস গাজীপুর জেলা রোভার এর সহ-সভাপতি ও টংগী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রফিকুল ইসলাম (উডব্যাজার)। 

বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার (জনসংযোগ ও বিপনন) ও অবলোকন মুক্ত স্কাউট গ্রুপের সভাপতি মীর মোহাম্মদ ফারুক এর সভাপতিত্বে ও রোভার স্কাউট লিডার মিকাঈল হোসেন মোল্লার সঞ্চালনায় আয়োজিত আলোচনায় সভায় প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সহ-সভাপতি প্রফেসর এম.এ বারী (উডব্যাজার), স্কাউট ব্যক্তিত্ব হিসেবে রোভার অঞ্চলের আঞ্চলিক উপ কমিশনার (প্রোগ্রাম) অধ্যক্ষ শরিফুল ইসলাম এএলটি, বিশেষ স্কাউট ব্যক্তিত্ব জেলা রোভার সম্পাদক মোঃ আব্দুস সালাম ও জেলা রোভার কোষাধ্যক্ষ মোফাজ্জল হোসেন এএলটি বক্তব্য রাখেন।

এ সময় প্রতিযোগিতার বিচারকগণ, বিভিন্ন রোভার ইউনিটের রোভার স্কাউট লিডার, প্রতিযোগী ও রোভার স্কাউটরা সংযুক্ত ছিলেন। ভার্চুয়াল  মাধ্যমে পতাকা উত্তোলন ও প্রার্থনা সংগীতের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। 

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে দিনব্যাপী আয়োজিত আলোচনা প্রতিযোগিতায় রোভার ছেলেমেয়েরা বঙ্গবন্ধুর শৈশব, ছাত্রজীবন,  বঙ্গবন্ধুর মানবিকতা, বঙ্গবন্ধুর কারাজীবন, আগরতলা ষড়যন্ত্র মামলা, ৭ মার্চের ভাষন, ১৫ আগস্ট, স্কাউটিং সম্প্রসারণে বঙ্গবন্ধুর ভূমিকাসহ ১৪টি বিষয়ে আলোচনা প্রতিযোগীতায় অংশগ্রহন করে। 

বিচারকগণ লটারির মাধ্যমে বিষয় নির্ধারন করে দেন।প্রতিযোগীতায় প্রথম হয় মৌচাক মুক্ত গার্ল-ইন-রোভার স্কাউট গ্রুপের রোভার মাসতুরা তাবাসসুম নির্যাস, দ্বিতীয় হয় ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ গার্ল-ইন-রোভার স্কাউট গ্রুপের রোভার নুপুর আক্তার, যৌথভাবে তৃতীয় হয় দিশারী মুক্ত রোভার স্কাউট গ্রুপের রোভার মোঃ সাইফুল্লাহ্ ও কারক মুক্ত গার্ল-ইন রোভার স্কাউট গ্রুপের রোভার আসপিয়া সরকার। 

বিচারকের দায়িত্বে ছিলেন রোভার অঞ্চলের ডিআরসি (প্রোগ্রাম) অধ্যক্ষ শরিফুল ইসলাম এএলটি, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ বাংলা বিভাগের সহকারী অধ্যাপক নুরুন নাহার এবং গাজীপুর জেলা রোভারের সম্পাদক মোঃ আব্দুস সালাম।

সন্ধ্যা সাড়ে ৭টায় আয়োজিত সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন গাজীপুর জেলা রোভারের কমিশনার ও ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাসুদা সিকদার।

প্রধান স্কাউট ব্যক্তিত্ব ছিলেন, জেলা রোভার কোষাধ্যক্ষ মোফাজ্জল হোসেন এএলটি,  বিশেষ অতিথি জেলা রোভার সম্পাদক মোঃ আব্দুস সালাম, স্কাউট ব্যক্তিত্ব মো: সাহাবুদ্দিন এএলটি, জেলা রোভার এর যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন (উডব্যাজার)।
 
এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা স্কাউট সম্পাদক খলিলুর রহমান, গাজীপুর জেলা রোভারের সহকারী কমিশনার আওলাদ হোসেন মারুফ, স্কাউটার জুলহাস আহম্মেদ, স্কাউটার শরিফুল ইসলাম আশিক, স্কাউটার মাসুদা আক্তার প্রমুখ। 

দিনব্যাপী আয়োজিত প্রতিযোগীতা ও আনুষ্ঠানিকতায় কারিগরী সহায়তা প্রদান করে অবলোকন মুক্ত রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট মিনহাজ আল মুক্তাদির।

এই বিভাগের অন্যান্য খবর