Opu Hasnat

আজ ২৮ সেপ্টেম্বর মঙ্গলবার ২০২১,

"যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই” গানটির নতুন সংস্করণের মোড়ক উন্মোচন বিনোদন

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুকে নিয়ে কালজয়ী গান "যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই” এর নতুন সঙ্গীতায়জনে নির্মিত সংস্করণের প্রকাশনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয় শুক্রবার (১৩ আগস্ট) বেলা ১১ টায়। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী হাছান মাহমুদ, এমপি- তাঁর নিজ বাসভবনে এই গানের মোড়ক উন্মোচন করেন। করোনাকালীন এই মহামারির সময়ে খুব স্বল্প পরিসরে মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

খ্যাতিমান গীতিকার হাসান মতিউর রহমানের কথায়, প্রখ্যাত সুরকার মলয় কুমার গাঙ্গুলীর সুরে সময়োপযোগী সঙ্গীতায়জনে গানটি পুনঃনির্মাণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত সঙ্গীত পরিচালক কৌশিক হোসেন তাপস এবং গানটির দৃষ্টি নন্দন ভিডিও নির্দেশনা দিয়েছেন গান বাংলা টেলিভিশন-এর চেয়ারপারসন ফারজানা মুন্নী।

টিএম প্রোডাকসন্স ও টিএম রেকর্ডস এর যৌথ আয়োজনে নির্মিত গানটিতে কণ্ঠ দিয়েছেন- ঐশী, লুইপা, দোলা, আনিকা, ডোরা, আর্নিক, রেশমী, তাসফি, সিঁথি সাহা, পূজা, হৈমন্তি, পুতুল, ঝিলিক, কর্ণিয়া ও কৌশিক হোসেন তাপস।

মোড়ক উন্মেচন পূর্বক গানটির নতুন সংস্করণ-এর ভিডিও দেখে তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ বলেন, "গান বাংলা টেলিভিশন-এর এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। গানবাংলা টেলিভিশন শুরু থেকেই মুক্তিযুদ্ধের চেতনা এবং বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে তাদের দায়বদ্ধতার পরিচয় দিয়ে চলেছে। গানবাংলা টেলিভিশন নিয়ে শুরুতে যে সংশয় ছিলো, তা তারা ভালভাবেই উৎরে গেছে। বরং গানবাংলার প্রচার মান নিয়ে এখন শুধু দেশেই নয়, দেশের বাইরেও আমি অনেক প্রশংসা শুনি। এতে আমি নিজেও গর্ববোধ করি।

সম্প্রচারের শুরু থেকেই গান বাংলা বঙ্গবন্ধুকে নিয়ে দায়িত্বশীল কাজ করে চলেছে। তারা বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন জনপ্রিয় গান যেমন করেছে, তেমনি মৌলিক গানও করেছে, যেগুলো প্রশংসার দাবিদার। বিশেষ করে গানাবাংলার কর্ণধার কৌশিক হোসেন তাপস "যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই" এই গানটিকে বর্তমান প্রজন্মের কণ্ঠশিল্পীদের নিয়ে নতুন আঙ্গিকে সঙ্গীতায়জন করে যে ভিন্নমাত্রা যুক্ত করেছেন, তাতে এই গানটি অন্যরকম এক উচ্চতায় পৌঁছে গেছে। আমরা এমন আরও কাজ চাই গানবাংলার কাছে। আমি বিশ্বাস করি এমন একটি চ্যানেল আমাদের প্রয়োজন ছিলো।’

নতুন সঙ্গীতায়জনে গানটি পুনঃনির্মাণ প্রসঙ্গে কৌশিক হোসেন তাপস বলেন, এটি অত্যন্তসম্মানের একটি বিষয়। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত এটি বাংলাদেশের প্রতিটি মানুষের প্রিয় একটি গান। আমি চেষ্টা করেছি একটু ব্যতিক্রমী ও সময়োপযোগী সঙ্গীতায়জনে গানটিতে যতোটুকু সম্ভব ভিন্ন মাত্রা যুক্ত করতে। আমি যথাসাধ্য চেষ্টা করেছি যেন নতুন সঙ্গীতায়জনের মাধ্যমে বর্তমান এবং আগামি প্রজন্মকে গানটির সঙ্গে আরও ব্যাপকভাবে সংযুক্ত করা যায়।’