Opu Hasnat

আজ ১৮ সেপ্টেম্বর শনিবার ২০২১,

ব্রেকিং নিউজ

দুর্গাপুরে বিনামুল্যে অক্সিজেন সেবা প্রদান নেত্রকোনা

দুর্গাপুরে বিনামুল্যে অক্সিজেন সেবা প্রদান

নেত্রকোনার দুর্গাপুরে করোনা শনাক্তের সংখ্যা দিন দিন বেড়ে চলছে। অক্সিজেনের মাত্রা কমে কোভিড ১৯ ভাইরাসের আক্রান্ত রোগীও মারা যাচ্ছেন। বিভাগীয় ও জেলা হাসপাতালগুলো অক্সিজেনের স্বল্পতা যেমন রয়েছে। তার চেয়ে বেশি অক্সিজেনের স্বল্পতা রয়েছে উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে। এ বিষয়টি মাথায় রেখে বিনামুল্যে কোভিড আক্রান্ত রোগিদের অক্সিজেন সেবা দিতে এগিয়ে এসেছে স্থানীয় এসবি রক্তদান ফাউন্ডেশন নামে এক স্বেচ্ছাসেবী সংগঠন।

এ নিয়ে বুধবার আক্রান্তদের আত্মীয়রা জানান, আমাদের বাড়ীতে করোনা আক্রান্ত রোগি নিয়ে হাসপাতালে যাবো এ সাহস কেউ পাচ্ছেনা, কোন উপায় না দেখে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন এসবি রক্তদান ফাউন্ডেশন কে জানালে ওরা নিজেদের জীবন বাজি রেখে স্বাস্থ্য বিধি মেনে অক্সিজেন সিলিন্ডার নিয়ে এসেছে। যেখান থেকে খবর পাচ্ছে কোভিড রোগীর অক্সিজেনের প্রয়োজন পড়েছে ঠিক সেখানেই রোগীর বাড়িতে অক্সিজেন নিয়ে হাজির হচ্ছে। রোগী সুস্থ্য হওয়ার পরে সংগঠনটি তাদের অক্সিজেন সিলিন্ডার ফিরিয়ে নিয়ে যায়। শুধু করোনা আক্রান্ত রোগীই নন, অন্যান্য রোগীর জন্যও অক্সিজেনের প্রয়োজন হলেও তারা বিনামূল্যে এ সেবা দিচ্ছেন। সেবা দিতে গিয়ে তাদের একজন স্বেচ্ছাসেবক করোনায় আক্রান্ত হয়েছেন। তারপরেও থেমে নেই তাদের অভিযান।

এসবি রক্তদান ফাউন্ডেশনের সভাপতি সৈকত সরকার বলেন, আমাদের সংগঠনটি আগামী ২৭ সেপ্টেম্বর তিন বছরে পর্দাপন করবে। দেশ ও দেশের মানুষ কে ভালোবেসে এলাকার বর্তমান প্রেক্ষাপটে রক্তদানের পাশাপাশি করোনা ও শ্বাসকষ্ট  রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা দেওয়ার উদ্যেগ গ্রহন করেছি। যেকেনো রোগীদের ফোন পাওয়া মাত্র আমাদের স্বেচ্ছাসেবগণ রোগীর বাসায় গিয়ে অক্সিজেন সিলিন্ডার ফিটিং করে দিয়ে আসে।

সংগঠনের সেচ্ছাসেবক্য রাজেশ গৌড় বলেন , মানুষ কে ভালোবেসে মানুষের পাশে থাকার এটাই তো উপযুক্ত সময়। যে কোন করোনা বা শ্বাসকষ্ট রোগীদের ফোন পাওয়া মাত্রই সিলিন্ডার নিয়ে রোগীদের বাসায় যাই। অক্সিমিটার দিয়ে রোগীর অক্সিজেন লেভেল পরীক্ষা করে ডাক্তারদের সাথে কথা বলে রোগীদের অক্সিজেন সেবা দিয়ে থাকি। যতদিন এই অন্ধকার কেটে না যাবে ততদিন মানুষের পাশে থাকার দৃপ্ত শপথ নিয়েই আমরা এই কার্যক্রম শুরু করেছি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. তানজিরুল ইসলাম রায়হান বলেন, এই সংগঠনটি আমাদের হাসপাতালের রোগীদের রক্তের প্রয়োজন হলে তারা রক্তের ব্যবস্থা করে দেয়। বর্তমানে দুর্গাপুরে করোনা রোগীর সংখ্যার দিন দিন বৃদ্ধি পাচ্ছে এ করোনা পরিস্থিতিতে এ সংগঠনের ফ্রি অক্সিজেন সেবা প্রদানের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমরা তাদের সবরকম ভাবে সহযোগিতা করে যাবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজিব উল আহসান বলেন, একজন মানুষ হয়ে অন্য একজন আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানো যে কত কাজ পুন্যের কাজ তা বলে শেষ করা যাবে না। বর্তমান করোনা প্রেক্ষাপটে স্বেচ্ছাসেবী পর্যায়ে এই ধরনের সেবা সত্যিই প্রশংসনীয়। নিজেদের জীবনের মায়া ত্যাগ করে আক্রান্ত রোগীদের বিনামুল্যে অক্সিজেন সেবাদেয়া এর চেয়ে মহৎ কাজ আর কি হতে পারে। উপজেলা প্রশাসন থেকে এ সংগঠনকে প্রয়োজনীয় সব রকম সহযোগিতা করা হবে।