Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

রোববার বেলা ১২টা পর্যন্ত চলবে লঞ্চ-বাস জাতীয়

রোববার বেলা ১২টা পর্যন্ত চলবে লঞ্চ-বাস

আগামীকাল ১ আগস্ট থেকে শিল্প-কলকারখানা খুলছে। শিল্প কারখানায় ফেরার সুবিধার্থে রোববার দুপুর ১২টা পর্যন্ত যাত্রীবাহী নৌযানের পাশাপাশি বাসও চলাচল করবে।

শনিবার (৩১ জুলাই) রাতে সরকারি এক তথ্য বিবরণীতে জানানো হয়, রপ্তানিমুখী শিল্পের শ্রমিক ও সংশ্লিষ্টদের কাজে যোগদানের সুবিধার্থে ১ আগষ্ট দুপুর ১২ পর্যন্ত গণপরিবহন চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (৩১ জুলাই) সন্ধ্যায় বিআইডব্লিউটিএ জানিয়েছে, শিল্প কারখানায় শ্রমিকদের ফেরার সুবিধার্থে রোববার (১ আগস্ট) বেলা ১২টা পর্যন্ত যাত্রীবাহী নৌযান চলাচল করবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান জানান, দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থানরত শিল্প কারখানার শ্রমিকদের ঢাকায় ফেরার সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তবে আগামী কাল দুপুরের পর থেকে পূর্বের মত সরকারের পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত লঞ্চ বন্ধ থাকবে বলেও জানান তিনি।

এদিকে, নিট পোশাক শিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ’র সহ-সভাপতি মোহাম্মদ হাতেম জানিয়েছেন, শ্রমিকদের কাজে ফেরার সুবিধার্থে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে আলোচনা সাপেক্ষে জেলা প্রশাসকদের বিষয়টি জানানো হয়েছে, যাতে শ্রমিকরা নির্বিঘ্নে কাজে যোগ দিতে ঢাকায় ফিরতে পারেন। এজন্য বিআইডব্লিউটিএর সিদ্ধান্তে লঞ্চ চলাচলের মতো আগামীকাল দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চলাচলের বিষয়টিও শিথিল করা হয়েছে।

অপরদিকে, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাবেক নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান জানিয়েছেন, রোববার দুপুর পর্যন্ত গণপরিবহন চলাচল শিথিল করার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগে আলোচনা হয়েছে। এ বিষয়ে সম্মতিও পাওয়া গেছে। তবে, এখন পর্যন্ত কোন লিখিত নির্দেশনা পাওয়া যায়নি।

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জানিয়েছেন, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, সাভারে শ্রমিক ও সংশ্লিষ্টদের ফিরতে ৩১ জুলাই রাত ৮টা থেকে ১ আগস্ট (রোববার) দুপুর ১২টা পর্যন্ত সব ধরনের গণপরিবহন চালু থাকার কথা সরকারের পক্ষ থেকে বিজিএমইএ’কে জানানো হয়।