Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

সিংগাইরে কঠোর লকডাউন অমান্য করে চলছে গার্মেন্টস ফ্যাক্টরী মানিকগঞ্জ

সিংগাইরে কঠোর লকডাউন অমান্য করে চলছে গার্মেন্টস ফ্যাক্টরী

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাসস্ট্যান্ড এলাকায় আঞ্চলিক মহাসড়ক ঘেঁষে অবস্থিত ব্রিটানিয়া নামের গার্মেন্টস ও প্যাকেজিং প্রতিষ্ঠানটি করোনাকালীন চলমান লকডাউনে কঠোর বিধি নিষেধ অমান্য করে চালু রাখা হয়েছে। বালাই নেই কোনো স্বাস্থ্যবিধির । চালু রাখা এ গার্মেন্টস  প্রতিষ্ঠানটি এলাকার ব্যস্ততম হেমায়েতপুর -সিংগাইর- মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পাশে অবস্থিত হলেও দেখার যেন কেউ নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, ব্রিটানিয়া গার্মেন্টস প্যাকেজিং এবং তার বিপরীত দিকে উত্তর পাশে ট্যাগ প্যাকেজিং নামের প্রতিষ্ঠান দুটি একই মালিকাধীন। সূত্র মতে, প্রতিষ্ঠান দু‘টিতে মোট সাড়ে ৪০০ কর্মী রয়েছে। ঈদুল আজহা পরবর্তী সরকারিভাবে কঠোর বিধি নিষেধ দিয়ে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত লকডাউন ঘোষণা কর হলেও এ প্রতিষ্ঠান দুটিতে তা মানা হয়নি।

সরেজমিন রোববার (২৫ জুলাই) দুপুর ১ টার দিকে বিরতির সময় মূল ফটক দিয়ে কর্মরত শ্রমিকদের বের হতে দেখা যায়। এ সময় তাদের স্বাস্থ্যবিধি মানা তো দূরের কথা অনেকের মুখে মাস্ক পর্যন্ত দেখা যায়নি। গার্মেন্টস শ্রমিকদের ছবি তোলার সময় নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক সন্তোষ প্রকাশ করে বলেন, আমাদের চাকরি হারানোর ভয় আছে বিধায়, আমরা কিছুই বলতে সাহস পাই না। বাধ্য হয়েই সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মালিকের নির্দেশ মেনেই কাজ করতে হচ্ছে। তারা আরো বলেন, প্রতিষ্ঠানের ভেতরে কাজ করার সময় কোনো সামাজিক দূরত্ব মানার সুযোগ নেই। ঝুঁকি নিয়ে গাদাগাদি করেই কাজ করতে হচ্ছে। তবে কয়েকজন কর্মীর করোনা উপসর্গ দেখা দেয়ায় তাদের হোম-কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে বলেও তারা জানান।

এ প্রসঙ্গে জায়গীর বাসস্ট্যান্ড বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ শহিদুল ইসলাম মোল্লা বলেন, লকডাউনের মধ্যে এভাবে সরকারি নির্দেশ অমান্য করে গার্মেন্টস চালু রাখা ঠিক হয়নি।

ব্রিটানিয়া গার্মেন্ট প্রতিষ্ঠান সংলগ্ন বাড়ির মালিক ও নারী ইউপি সদস্য নূরজাহান বেগম অভিযোগ করে বলেন, বাংলাদেশের সকল গার্মেন্টস প্রতিষ্ঠান বন্ধ থাকলেও এ প্রতিষ্ঠানের মালিক যে কি ধরণের ক্ষমতাবান যার কারণে তার প্রতিষ্ঠান কিছুতেই বন্ধ হচ্ছে না। তিনি এ বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

এদিকে,  ব্রিটানিয়া গার্মেন্ট ও ট্যাগ প্যাকেজিংয়ের এমডি জহির আহম্মেদের সাথে তার মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। অপর দিকে, প্রতিষ্ঠানের চেয়ারম্যান জামিল আহম্মেদেও মোবাইল ফোনটিও বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন,  বিষয়টি আমার জানা নেই। আপনার কাছ থেকেই অবগত হলাম। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।