Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

সিংগাইরে সৌখিন রাজের দাম ১০ লাখ টাকা মানিকগঞ্জ

সিংগাইরে সৌখিন রাজের দাম ১০ লাখ টাকা

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার শায়েস্তা ইউনিয়নের উত্তর কানাইনগর গ্রামের আব্দুল মোন্নাফ মোল্লা শখের বশে ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড় গরু স্থানীয় বাজার থেকে ২ লাখ ৬৫ হাজার টাকায় ক্রয় করেন। দেড় বছর যাবত অনেক যত্ন করে গরুটিকে লালন-পালন করছেন তিনি। তাই মোন্নাফের পরিবার ষাঁড়টির নাম রেখেছেন সৌখিন রাজ। ছয় দাঁতের কালো রঙের মধ্যে সাদা ডোরাকাটা ষাঁড়টির দৈর্ঘ্য সাড়ে ৯ ফুট, উচ্চতা ৫ ফুট এবং ওজন প্রায় ৩০ মণ। চলমান করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে গরুটির ন্যায্য মূল্য নিয়ে শঙ্কায় আছেন তিনি। আব্দুল মোন্নাফ গরুটি ১০ লাখ টাকা হলে বিক্রি করবেন।

মোন্নাফের স্ত্রী হাছেনা আক্তার জানান, বছর দেড়েক আগে পার্শ্ববর্তী কেরানীগঞ্জের হযরতপুর হাট থেকে কিনে আনা হয় গরুটিকে। এরপর আমরা স্বামী-স্ত্রী মিলে অনেক যত্ন করে লালন-পালন  করছি ষাঁড়টিকে। শখের বশেই নাম রাখা হয়েছে সৌখিন রাজ।

গৃহকর্তা আব্দুল মোন্নফ জানান, খাবারের ব্যাপারে আলাদা যত্ন নিতে হয় সৌখিন রাজের। তার প্রতিদিনের খাদ্য তালিকায় রয়েছে গম, ছোলা, খেসারির ভূষি, পায়রার জাই ও সবুজ ভুট্টা ঘাস। এতে প্রতিদিন খাবারে খরচ হয় ৬০০ টাকা। তিনি আরো জানান, প্রতিদিনই সৌখিন রাজকে দেখতে বিভিন্ন জায়গা থেকে লোকজন আসে আমার বাড়িতে। তবে তার ইচ্ছে গরুটিকে তিনি বাড়িতে রেখেই বিক্রি করবেন। উপযুক্ত দামে সৌখিন রাজকে যিনি ক্রয় করবেন তাকে ২ মণ  ওজনের দেড় বছর বয়সী লাল রঙের একটি ষাঁড় গরু ফ্রি দেয়া হবে। যদি তার বাড়ি থেকে গরুটি কিনতে চান তাহলে ০১৭৯৪০১৬৩৩৮ মোবাইল নাম্বারে যোগাযোগ করতে পারেন।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. ফারুক আহাম্মদ বলেন, দেশের মধ্যে এ উপজেলার গরুগুলোর গুনগতমান ভালো থাকায় চাহিদা একটু বেশী । সম্পূর্ন প্রাকৃতিক উপায়ে সবুজ ঘাস খাইয়ে মোটাতাজা করা হয়েছে। এসব গরুর শারীরিক অবস্থাও বেশ ভালো।