Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

সৈয়দপুরে অর্ধশত আম গাছ উপড়ে ফেলার অভিযোগ নীলফামারী

সৈয়দপুরে অর্ধশত আম গাছ উপড়ে ফেলার অভিযোগ

সম্প্রতি বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে নীলফামারীর সৈয়দপুর উপজেলায় নিজ নামে ক্রয় করা জমিতে ৫০ টি আমগাছ রোপণ করেন হাবিবুর রহমান। রোপণকৃত গাছগুলো মধ্যযুগীয় কায়দায় টেনে উপড়ে ফেলার অভিযোগ উঠেছে জুলফিকার (৩৭) নামে এক দুর্বৃত্তের বিরুদ্ধে।

এলাকাবাসী এবং পুলিশ সূত্র হতে জানা যায়, শনিবার (৫ জুন) প্রকাশ্যে দিবলোকে নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের পশ্চিম আইসঢাল বড়পাড়া গ্রামের একটি জমিতে রোপণ করা ৫০টি আমগাছ একই গ্রামের মৃত ফজলুল হকের ছেলে জুলফিকার সমূলে উৎপাটন করে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত হাবিবুর রহমান ৯৯৯-এ ফোন করলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

ক্ষতিগ্রস্ত আয়ুর্বেদ চিকিৎসক হাবিবুর রহমান হাবিব বলেন, ২০১৬ সালে নিজের নামে ক্রয়কৃত ১১ শতাংশ জমির ৫ শতাংশের মধ্যে বসতভিটা করার জন্য সদর দরজাসহ পাকা স্থাপনা নির্মাণ করেছি। এছাড়া ৫ শতাংশ জমিতে পরিকল্পিতভাবে আম্রপালি ও হাড়িভাঙ্গা জাতের অর্ধশত আমের চারা গাছ রোপণ করি। কিন্তু ৫ জুন আমার জমিতে অবৈধভাবে অনুপ্রবেশ করে শতাধিক মানুষের সামনে সেগুলো টেনে তুলে ছুঁড়ে ফেলে জুলফিকার। গাছের সাথে জুলফিকারের এটা কেমন শত্রুতা, আর কেমনইবা প্রতিশোধ, আমি বুঝতে পারছি না! ঘটনার পর থেকে আমি মানসিকভাবে ভেঙ্গে পড়েছি। 

তিনি আরো বলেন, জুলফিকার যা করেছে তা মারাত্মক ধরণের বৃক্ষসন্ত্রাস, ৫০ টি গাছের তাজা প্রাণ দুমড়ে-মুচড়ে নিতে যার হাত একবিন্দুও কাঁপে না, সে যে কোন ধরণের অপরাধ করতে পারে। ন্যায়বিচার পেতে থানায় অভিযোগ দিয়েছেন জানিয়ে তিনি বলেন, জুলফিকারের মত বৃক্ষসন্ত্রাসীর দৃষ্টান্তমূলক শাস্তি চাই।  তিনি আরো বলেন, জুলফিকার এখনও আমাকে হুমকি দিয়ে যাচ্ছে। 

এ ব্যাপারে অভিযুক্ত জুলফিকারের সাথে কথা বলার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি। সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসনাত খান বলেন, তদন্ত চলছে।

এই বিভাগের অন্যান্য খবর